ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

ভারত

শেক্সপীয়রের হ্যামলেটকে “হেমন্ত” রূপে আনছেন অঞ্জন দত্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৬
শেক্সপীয়রের হ্যামলেটকে “হেমন্ত” রূপে আনছেন অঞ্জন দত্ত

কলকাতা: অঞ্জন দত্ত পরিচালিত চলচ্চিত্র “হেমন্ত’ মুক্তি পেতে চলেছে আগামী ১২ আগস্ট। এর আগে কলকাতায় এক অনুষ্ঠানে হাজির হয়ে নিজের ছবি সম্পর্কে বললেন পুরস্কারপ্রাপ্ত এই পরিচালক।

 

নিজের আগামী ছবি “হেমন্ত” সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ‘‘ এই ছবিতে হ্যামলেটের জীবনের সমস্যা এবং সে সমস্যা থেকে মুক্তির কথা বলা হয়েছে যুগের উপযোগী ভাষ্যে। ’’
 
অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় এই চলচ্চিত্রে হ্যামলেট থেকে অনুপ্রাণিত চরিত্র হেমন্তর ভূমিকায় অভিনয় করছেন।
 
পরিচালক জানান, ‘‘এই চরিত্র তার খুব কাছের চরিত্র। তার ব্যক্তিগত ইচ্ছা ছিল এই চরিত্রে অভিনয় করার। কিন্তু এক্ষেত্রে বয়স বাধা হয়েছে। হেমন্ত-এর চরিত্র সম্পর্কে বলতে গিয়ে তিনি জানিয়েছেন, হেমন্ত এমন একজন মানুষ, যে তার পারিপার্শ্বিক ঘটনাপ্রবাহ নিয়ে চিন্তিত। সে গোটা বিশ্বকে ভুলে নিজের কাজে ব্যস্ত থাকতে পারে না। ’’
 
এরই মধ্যে পরিচালক অঞ্জন দত্তের  ‘ব্যোমকেশ বক্সী’ চলচ্চিত্রের সিরিজটি দর্শকদের মন জয় করেছে। কিন্তু সেই ‘হিট’ ফরমুলা ছেড়ে এই ধরনের চলচ্চিত্র নির্মাণের বিষয়ে পরিকল্পনা কেন করলেন? এই প্রশ্নের জবাবে পরিচালক অঞ্জন দত্ত জানান, তিনি কলেজছাত্র থাকা অবস্থায় হ্যামলেট পড়েছিলেন।
 
তখন থেকেই তিনি মনে করতেন আধুনিক যুগের পরিপ্রেক্ষিতে হ্যামলেটকে ভাবা দরকার। সেই ভাবনার প্রতিফলন ঘটানোর সুযোগ পেয়ে তিনি খুশি। আরেক প্রশ্নের জবাবে অঞ্জন দত্ত জানান, হ্যামলেটের চরিত্রের একাধিক স্তর আছে। এই চলচ্চিত্রে সেটাই গুরুত্ব পেয়েছে।
 
সাম্প্রতিককালে বলিউডে শেক্সপীয়রের হ্যামলেট নিয়ে কাশ্মীর সমস্যার ওপর চলচ্চিত্র বানিয়েছেন বিশাল ভরদ্বাজ। পশ্চিমবঙ্গের বাঙলা চলচ্চিত্রে হ্যামলেটকে নিয়ে এর আগে খুব বেশি কাজ হয়নি। তবে বাঙলা মঞ্চনাটকে বারবার ঘুরেফিরে এসেছে হ্যামলেট সহ শেক্সপীয়রের বিভিন্ন চরিত্র। তাই বাঙলা চলচ্চিত্রে শেক্সপীয়রের হ্যামলেটের প্রয়োগ নিয়ে ইতিমধ্যেই যথেষ্ট উৎসাহ ও আগ্রহ তৈরি হয়েছে।
 
এই চলচ্চিত্রে আরও দুটি মুল চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত  এবং শাশ্বত চট্টোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৬
ভি.এস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।