ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

আরও দুদিন ইডির হেফাজতে পার্থ-অর্পিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
আরও দুদিন ইডির হেফাজতে পার্থ-অর্পিতা

কলকাতা: পশ্চিমবঙ্গের সাবেক শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তার ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে অর্থপাচার আইনে মামলা করেছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গত ২৩ জুলাই পার্থ-অর্পিতা জুটিকে গ্রেফতার করে সংস্থাটি।

১৩ দিন ইডির হেফাজতে থাকার পর বুধবার (৩ আগস্ট) কলকাতার নগর দায়রা আদালতে তোলা হলে বিচারক জীবন কুমার সাধু পার্থ চট্টোপাধ্যায়ের জামিন খারিজ করে দেন। তাঁকে আরও দুদিন ইডির হেফাজত রাখার নির্দেশ দেন। একই আদেশ দিয়েছেন পার্থের বান্ধবী অর্পিতার ক্ষেত্রেও। এই দুই দিনের মধ্যে মাত্র ১৫ মিনিটের জন্য অর্পিতার সঙ্গে দেখা করতে পারবেন তাঁর আইনজীবী।

বুধবার ইডির আইনজীবী এসভি রাজু বিচারকের কাছে ৪ দিনের রিমান্ডের আবেদন করেন। শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী কৃষ্ণচন্দ্র দাস বলেন, ২৩ তারিখ থেকে ইডির হেফাজতে আছেন পার্থ। তাঁর নামে একটাও অভিযোগ দাঁড় করাতে পারেনি। আমার মক্কেল অসুস্থ। তদন্তে ইডি তার বিষয়ে কোনো ডকুমেন্ট পায়নি। ৭২ বছর বয়স ওনার, তিনি রাজ্যর দায়িত্বশীল নাগরিক। শাসকদলের গুরুত্বপূর্ণ পদে ছিলেন। আদালত যখন ডাকবেন তখন তিনি চলে আসবেন। দয়া করে জামিন দিন।

অন্যদিকে ইডির আইনজীবী বলেন, আমার উকিল বন্ধু কী করে এসব বলেন? দুই অভিযুক্ত যা কিছু করেছেন সবকিছু পার্টনারশিপে। এরকম চারখানা সম্পত্তির হদিস পেয়েছি। প্রতিদিন এরকম নানান চাঞ্চল্যকর তথ্য পাচ্ছি। ফলে প্রমাণ নেই কথাটা সত্য নয়।

এরপর অর্পিতার আইনজীবী নীলাদ্রি ভাট্টাচার্য বলেন, আমার একটাই আবেদন। অর্পিতার সঙ্গে আমাকে ২০ মিনিটের জন্য হলেও দেখা করতে দিন। অনেকবার ইডি কর্তাদের বলেছি, তাঁরা শোনেননি।

এরপর বিচারক তাকে ১৫ মিনিটের জন্য দেখা করার অনুমতি দেন। পাশাপাশি বিচারক বলেন, দুদিন হেফাজতের মধ্যে কবে দেখা করা যাবে, তা ‘আইও’ ঠিক করবেন।

পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতাকে আগামী ৫ আগস্ট আবার আদালতে তোলা হবে।

কলকাতার টালিগঞ্জ এবং বেলঘরিয়ায় অর্পিতার ফ্ল্যাট থেকে ৫৫ কোটি ৪৩ লাখ রুপি উদ্ধার করেছে ইডি। পাশাপাশি ছয় কেজি স্বর্ণ, রাশি রাশি রুপার মুদ্রাসহ পাওয়া গেছে প্রচুর সম্পত্তির দলিল। অর্পিতার ব্যাংকে পাওয়া গেছে ৮ কোটি রুপি। এরপর থেকে প্রকাশ্যে আসছে একের পর এক সম্পত্তির খবর। বাড়ি, ফ্ল্যাট, জমি, গাড়ির যে তালিকা এখনও পর্যন্ত উঠে এসেছে। সব মিলিয়ে উদ্ধার হওয়া সম্পত্তির বাজার মূল্য প্রায় পৌনে ২০০ কোটি রুপির কম নয় বলে ইডির ধারণা। সন্ধান পাওয়া গেছে একাধিক ভুয়া কোম্পানির। মঙ্গলবার (২ জুলাই) দুটি ডায়েরির উদ্ধার করেছে ইডি। তাতে কোথা থেকে কত টাকা আসতো এবং যেত তার তথ্য মিলেছে।

পার্থ চট্টোপাধ্যায় জেলে থাকা ও রাজ্যের দুই মন্ত্রীর প্রয়াণে মন্ত্রিসভায় বড় রদবদল করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পূর্ণমন্ত্রী হয়েছেন প্রদীপ মজুমদার, পার্থ ভৌমিক, উদয়ন গুহ, বাবুল সুপ্রিয়, স্নেহাশীষ চক্রবর্তী। এছাড়া স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হয়েছেন বীরবাহা হাঁসদা, বিপ্লব রায়চৌধুরী ও রাষ্ট্রমন্ত্রী তাজমূল হোসেন ও সত্যজিৎ বর্মন। তবে মুখ্যমন্ত্রী এখনও দফতর বণ্টন করেননি।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa