ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে উত্তর কোরিয়া দুটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া ও জাপান।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, প্রায় ৫০ মিনিটের ব্যবধানে রোববার সকালে উত্তর কোরিয়ার টংচ্যাং-রি এলাকা থেকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়।

তবে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলো ৫৫০ কিলোমিটার (৩৪২ মাইল) উচ্চতা দিয়ে উড়ে ২৫০ কিলোমিটার পরিসীমা অতিক্রম করে।

জাপানের সহকারী প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো বলেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) বাইরে পড়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে নভেম্বরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ বিমান মহড়া চলাকালীন আইসিবিএমটি পরীক্ষা করে পিয়ংইয়ং। ওই সময় জাপান বলেছিল, ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পৌঁছাতে সক্ষম। এটি জাপান থেকে মাত্র ২০০ কিলোমিটার (১৩০ মাইল) দূরে পড়েছিল।

উত্তর কোরিয়া পরমাণু শক্তিতে বিশ্বে শীর্ষস্থান দখল করতে চায় বলে সম্প্রতি মন্তব্য করেন দেশটির নেতা কিম জং উন। এজন্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সঙ্গে সংশ্লিষ্ট বেশ কয়েকজন কর্মকর্তাকে তিনি পদোন্নতিও দিয়েছেন।

এর আগে, গেল ১৮ নভেম্বর কিম হোয়াসং-১৭ এর পরীক্ষা পর্যবেক্ষণ করেন কিম। উত্তর কোরিয়া হোয়াসং-১৭ কে বলছে তাদের সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম)।

বাংলাদেশ সময়: ১৩৪২, ডিসেম্বর ১৮, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।