ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের দুই রাজ্যে তাপপ্রবাহে ৯৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
ভারতের দুই রাজ্যে তাপপ্রবাহে ৯৮ জনের মৃত্যু

তাপপ্রবাহে ভারতের উত্তরপ্রদেশ ও বিহারে গত তিন দিনে ৯৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে উত্তরপ্রদেশে মৃতের সংখ্যা ৫৪ এবং বিহারে ৪৪।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

উত্তরপ্রদেশের বালিয়া জেলা হাসপাতাল সূত্র জানিয়েছে, তাপপ্রবাহের কারণে অসুস্থ হয়ে ১৫, ১৬ এবং ১৭ জুন যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তাদের মধ্যে ৫৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে জ্বর, শ্বাসকষ্ট এবং অন্যান্য উপসর্গ নিয়ে ওই তিন দিনের চারশোরও বেশি রোগী হাসপাতালটিতে ভর্তি হয়েছেন।

বালিয়া জেলার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা (সিএমও) জয়ন্ত কুমার জানিয়েছেন, যেসব রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের বেশির ভাগেরই বয়স ৬০ এর বেশি।

তিনি দাবি করে বলেন, জেলায় তাপপ্রবাহের কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা প্রতিদিন বাড়ছে। রোগীরা কোনো না কোনো উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

সংবাদ সংস্থা এপি-কে সিএমও জানিয়েছেন, বেশিরভাগ মৃত্যু হয়েছে হৃদরোগ, স্ট্রোক এবং ডায়রিয়ার কারণে।

বালিয়ায় গত কয়েকদিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি। স্থানীয় আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শুক্রবার বালিয়া সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে প্রায় পাঁচ ডিগ্রি বেশি।

অন্যদিকে, একই পরিস্থিতি বিহারের। ‘ইন্ডিয়া টুডে’র প্রতিবেদন অনুযায়ী, রাজ্যটি ২৪ ঘণ্টায় তাপপ্রবাহে ৪৪ জনের মৃত্যু হয়েছে। শুধুমাত্র পাটনাতেই মৃত্যু হয়েছে ৩৫ জনের। এদের মধ্যে নালন্দা মেডিকেল কলেজে মারা গেছেন ১৯ জন এবং পাটনা মেডিকেল কলেজে মৃত্যু হয়েছে ১৬ জনের। বাকি নয়জন রাজ্যের অন্যান্য জেলায় মারা গেছেন।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।