ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২০২৬ সাল পর্যন্ত প্রায় ১৫ লাখ অভিবাসী নেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
২০২৬ সাল পর্যন্ত প্রায় ১৫ লাখ অভিবাসী নেবে কানাডা

২০২৪ থেকে ২০২৬ সাল পর্যন্ত ব্যাপক অভিবাসীকে স্বাগত জানাতে নতুন একটি পরিকল্পনা ঘোষণা করেছে উত্তর আমেরিকার দেশ কানাডা। এ তিন বছরে দেশটি প্রায় ১৫ লাখ অভিবাসী নেবে।

কানাডীয় অভিবাসন বিষয়ক সংবাদমাধ্যম সিআইসি নিউজে এ ব্যাপারে একটি প্রতিবেদনে জনিয়েছে, চলতি বছরের লক্ষ্যমাত্রা পূরণে কানাডা তার অভিবাসন নীতি অপরিবর্তিত রাখবে। তবে আসছে তিন বছর এটির পরিবর্তন হবে।

পূর্বের অভিবাসন পরিকল্পনা বা লেভেল প্ল্যান অনুয়াযী চলতি বছর ৪ লাখ ৬৫ হাজার অভিবাসী নেওয়া লক্ষ্যমাত্রা জানিয়েছিল কানাডা। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে দেশটি নতুন করে ৪ লাখ ৮৫ হাজার নতুন অভিবাসী নেবে। ২০২৫-২৬ সালে এ সংখ্যা বছর প্রতি ৫ লাখে পৌঁছবে।

তীব্র শ্রমিক সংকট মোকাবিলায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কানাডার অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার। মঙ্গলবার তিনি এ তথ্য নিশ্চিত করে আগামী ৩ বছরে কানাডা কত সংখ্যক অভিবাসী নেবে তা জানান।

২০২৪ সালে অর্থনৈতিক শ্রেণীর অধীনে প্রায় ১ লাখ ৮১ হাজার ১৩৫ জন অভিবাসী নেবে দেশটি। যা তাদের বার্ষিক লক্ষ্যমাত্রার ৫৮ শতাংশ। ২০২৬ সালের মধ্যে এই সংখ্যা বেড়ে ৩ লাখ ১ হাজার ২৫ জনে পৌঁছাবে, যা কানাডার বার্ষিক লক্ষ্যমাত্রার ৬০ শতাংশ।

২০২৪ সালে কানাডায় পারিবারিক শ্রেণীতে অভিবাসী নেওয়ার লক্ষ্যমাত্রা ১ লাখ ১৪ হাজার (বার্ষিক ২৪ শতাংশ)। ২০২৬ সাল নাগাদ এটি ১ লাখ ১৮ হাজারে পৌঁছবে (২৪ শতাংশ)।

মানবিক ক্যাটাগরিতে এ বছর ৭৫ হাজারের বেশি শরণার্থী নিচ্ছে কানাডা। ২০২৪ সালে এই ক্যাটাগরিতে ৮৯ হাজার ৮৬৫ (বার্ষিক অভিবাসন লক্ষ্যমাত্রার ১৯ শতাংশ) শরণার্থী নেবে। এ তালিকায় থাকবে উদ্বাস্তু, রাজনৈতিক আশ্রয় চাওয়া ব্যক্তি এবং অন্যান্য কারণে ভুক্তভোগীরা। ২০২৬ সালে ৮০ হাজার ৮৩২ (১৬ শতাংশ) শরণার্থী নেবে কানাডা।

নতুন লেভেল প্ল্যানে এক্সপ্রেস এন্ট্রি ও পিএনপি লক্ষ্যমাত্রাও বৃদ্ধি করবে কানাডা সরকার। ২০২৪ সালে এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে ১ লাখ ১০ হাজার ৭০০ জনকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেবে দেশটির ফেডারেল সরকার। ২০২৫-২৬ সালে এটি বছর প্রতি ১ লাখ ১৭ হাজার ৫০০ করে উন্নীত হবে।

প্রাদেশিকভাবে (পিএনপি) ২০২৪ সালের জন্য লক্ষ্যমাত্রা হলো ১ লাখ ১০ হাজার। তবে ২০২৫-২৬ সালে প্রতিবছর ১ লাখ ২০ হাজার অভিবাসী এই ক্যাটাগরিতে কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ পাবে।

স্বামী-স্ত্রী, পার্টনার ও সন্তানের জন্য স্পন্সরশিপ প্রোগ্রামের জন্য ২০২৪ সালের লক্ষ্যমাত্রা ৮২ হাজার। ২০২৫-২৬ সালে এটি ৮৪ হাজার করে উন্নীত হবে। বাবা-মা, দাদা-দাদির জন্য পিজিপি প্রোগ্রামের আওতায় ২০২৪ সালের মধ্যে ৩২ হাজার অভিবাসী নেবে কানাডা। ২০২৫-২৬ সালের জন্য এ সংখ্যা একই থাকেবে।

কানাডার ফেডারেল সিস্টেমের বাইরে থাকা কুইবেক প্রদেশও শনিবার (৪ অক্টোবর) অভিবাসন পরিকল্পনা ঘোষণা করেছে। ফরাসি ভাষা অধ্যুষিত এ অঞ্চলে ২০২৪-২৫ সালের জন্য অভিবাসন লেভেল প্ল্যান প্রকাশ করেছে স্থানীয় সরকার।

কুইবেক কানাডার একমাত্র প্রদেশ যাদের এককভাবে স্থায়ী অভিবাসন নেওয়ার ক্ষমতা রয়েছে। আগামী দুই বছরে তারা ১ লাখ অভিবাসী নেবে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।