ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কারিমা বেলুচ হত্যাকাণ্ড: বেলুচিস্তানে প্রতিবাদের ঝড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
কারিমা বেলুচ হত্যাকাণ্ড: বেলুচিস্তানে প্রতিবাদের ঝড়

মানবাধিকার কর্মী কারিমা বেলুচ হত্যাকাণ্ডের প্রতিবাদে বেলুচিস্তানজুড়ে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। এই হত্যাকাণ্ডের সঠিক তদন্তের জন্য কানাডা সরকারের প্রতি তারা আহ্বান জানিয়েছে।

 

গত সপ্তাহে পাকিস্তানি মানবাধিকার কর্মী ৩৭ বছর বয়সী কারিমা বেলুচের মরদেহ উদ্ধার করে কানাডার পুলিশ। গত ৫ বছর ধরে তিনি দেশটির রাজধানী টরন্টোতে বাস করছিলেন।  

তিনি পাকিস্তান সেনাবাহিনী ও সরকারের কট্টর সমালোচক ছিলেন। ২০১৫ সালে তিনি পাকিস্তান ছেড়ে কানাডায় চলে যান।  

তিনি বেলুচিস্তানে গুম ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ছিলেন সোচ্চার কণ্ঠ।  

বেলুচিস্তানের মানবাধিকার কর্মী ফজিলা বেলুচ টুইটারে জানিয়েছেন, কারিমা বেলুচের সন্দেহজনক মৃত্যুর প্রতিবাদে কোয়েটা এবং হাব শহরে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা কানাডিয়ান সরকারের কাছে স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে।  

বেলুচিস্তান পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, বেলুচ নেতা কারিমা হত্যার প্রতিবাদে বিপুল সংখ্যক মানুষ বিক্ষোভ করেছে।  

বিশ্বব্যাপী কারিমার বন্ধু ও সহকর্মীরা দাবি করেছেন, কারিমা একজন সাহসী নারী। তিনি আত্মহত্যা করতে পারেন না। তার মৃত্যু স্বাভাবিক নয়।  

বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে তাকে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে তারা দাবি করেছেন। তারা বলেছেন, যারা তাকে হুমকি দিয়েছে, তাদেরকেই সন্দেহের তালিকায় নিতে হবে।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।