ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শ্যাম্পুর প্রাকৃতিক বিকল্প

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
শ্যাম্পুর প্রাকৃতিক বিকল্প

নারীর সৌন্দর্যচর্চার সিংহভাগ দখল করে আছে তার চুল। স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে আমরা ব্যবহার করি নানা ধরনের শ্যাম্পু ও কন্ডিশনার।

তবে অনেক সময় এতে বিপরীত ঘটনাও ঘটে। রাসায়নিক পণ্য ব্যবহারে অনেক সময় চুল রুক্ষ হয়ে যায়। আমার অনেকেই হয়তো জানি না খুব সহজে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে স্বাস্থ্যোজ্জ্বল চুল পাওয়া যায়।  

চলুন দেখে নেই শ্যাম্পুর কয়েকটি প্রাকৃতিক বিকল্প- 

বেকিং সোডা
এক কাপ পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা মেশান। ভেজা চুলে লাগান এবং আগাগোড়া ভালোমতো ঘষুন।

মাথার তালুতে অধিক নজর দিন। পুরো মাথা ভালোমতো পরিষ্কার করা হয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে আপনার চুলে জমে থাকা তেল, ময়লা ও জীবাণু সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যাবে।

রিঠা
সারারাত পানিতে রিঠা ভিজিয়ে রাখুন। এটি নরম হয়ে এলে সেদ্ধ করতে দিন। এরপর ছাঁকনি দিয়ে ছেঁকে ঠান্ডা করে পরিষ্কার পাত্রে রাখুন। এখন যতবার ইচ্ছা ততবার এটি দিয়ে চুল পরিষ্কার করুন। চাইলে এর সঙ্গে আমলা ও শিকাকাই মেশাতে পারেন। তাতে চুল পরিষ্কার হওয়ার পাশাপাশি চুলের খুশকি দূর হবে এবং চুল লম্বা হবে।

অ্যাপল সিডার ভিনেগার
আধা কাপ অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে আধা কাপ পানি মেশান। চুল ধোঁয়ার পর কন্ডিশনার হিসেবে এটি ব্যবহার করতে পারেন। এতে চুলের জট কমবে, চুল নরম হবে এবং চুলের পিএইচ ব্যালেন্স রক্ষা হবে।

লেবুর রস
ঝলমলে করতে চুল ধোঁয়ার পরে অ্যাপল সিডার কন্ডিশনার যদি খুব বেশি তৈলাক্ত মনে হয় তবে পানিতে মিশিয়ে নিশ্চিন্তে লেবুর রস ব্যবহার করতে পারেন।  

মধু
চুল খুব বেশি শুষ্ক মনে হলে মধু ব্যবহার করতে পারেন। এটি চুলকে নরম করার পাশাপাশি প্রাণবন্ত করে তুলবে।  

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।