ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

এগজস্ট ফ্যান পরিষ্কার করার উপায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুন ১, ২০২৪
এগজস্ট ফ্যান পরিষ্কার করার উপায়

বেশির ভাগ বাড়িতেই বাথরুম ও রান্নাঘরে এগজস্ট ফ্যান লাগানো হয় দুর্গন্ধ ও তেলকালি দূর করার জন্য। বাথরুম ও রান্নাঘর পরিষ্কার রাখার পেছনে জরুরি অংশ হচ্ছে এগজস্ট ফ্যান।

কারণ এই যন্ত্রটির মাধ্যমেই রান্নাঘরের দুর্গন্ধ ও তেলকালির অনেকটাই বাইরে চলে যায়। এগজস্ট ফ্যান নোংরা হয় দ্রুত। তাই নিয়মিত পরিষ্কার করতে হয়। নাহলে রান্নাঘর পরিষ্কার করার কাজ ভালোভাবে করতে পারবে না এই পাখা।

সময় ও ঝামেলার কারণে অনেকেই এই কাজ করতে চান না। তাদের জন্য রইল কিছু ঘরোয়া সহজ উপায়।

* প্রথমে বৈদ্যুতিক সুইচ বন্ধ করুন। এরপর শুকনো কাপড় দিয়ে এগজস্ট ফ্যানের বাইরের অংশ ঝেড়েমুছে নিন।

* ফ্যানের ব্লেড পরিষ্কার করার সময় সাবান ও গরম পানির টবে ভেন্ট কভারটি ভিজিয়ে রাখুন। পুনরায় লাগিয়ে নেওয়ার আগে ভেন্ট কভারটি বাতাসে শুকিয়ে নিন।

* নিষ্কাশন ভেন্ট থেকে এটি খুলতে ফ্যান এবং মোটরটি মোচড় দিয়ে খুলুন। একটি ভেজা কাপড় ব্যবহার করুন। ফ্যানের ব্লেড এবং মোটর পরিষ্কার করুন। ফ্যানটি যদি খুলতে না পারেন তাহলে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন।

এছাড়া একটি পাত্রে দুই টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, দুই চামচ ভিনেগার, একটি লেবুর রস ও এক কাপ পানিতে মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢালুন। এরপর ওই স্প্রে দিয়ে ফ্যানের পাখাগুলো স্প্রে করে দুই মিনিট অপেক্ষা করুন। মিনিট তিনেক পর ঘষে ঘষে পরিষ্কার করুন। যেভাবেই পরিষ্কার করুন না কেন, ভালো মতো শুকানোর পর প্লাগ ইন করে ফ্যান চালাবেন।

সবশেষে বিদ্যুৎ অপচয় রুখতে সতর্ক থাকুন। তাই অপ্রয়োজনে যন্ত্রটি চালু করে রাখবেন না। পাখাটি ব্যবহারের পরই বন্ধ করে রাখুন।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুন ০১, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।