ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

পিছিয়ে পড়া হরিজন সম্প্রদায়কে এগিয়ে নিয়েছে হরিজন ঐক্য পরিষদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
পিছিয়ে পড়া হরিজন সম্প্রদায়কে এগিয়ে নিয়েছে হরিজন ঐক্য পরিষদ

ঢাকা: হরিজন ঐক্য পরিষদ সবসময় হরিজন সম্প্রদায়ের জন্য আন্দোলন করেছেন। সে আন্দোলনের তারা সফল হয়েছে।

যার ফলে এই সম্প্রদায়ের লোকজন কিছুটা হলেও ভালো রয়েছে। পিছিয়ে পড়া এ সম্প্রদায়কে এগিয়ে নিয়ে গেছে হরিজন ঐক্য পরিষদ।

শুক্রবার (১৪ জুলাই) রাজধানীর প্রেসক্লাবের আব্দুস সালাম হলে বাংলাদেশ হরিজন যুব ঐক্য পরিষদ ও ছাত্র ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির দ্বিবার্ষিক সম্মেলনে এসব কথা বলেন বক্তারা।

এ সময় বক্তারা বলেন, হরিজন ঐক্য পরিষদের ইতিহাস ২৬ বছরের ইতিহাস। বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ ওয়াদা করেছিল বাংলাদেশের নিষ্পেষিত পিছিয়ে পড়া মানুষদেরকে কীভাবে একটি জায়গায় নিয়ে আসা যায়। এই ওয়াদার মধ্য দিয়ে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের পথ চলা শুরু হয়েছিল। হরিজন ঐক্য পরিষদের প্রত্যেকটি মানুষের পরিশ্রমে আজকে হরিজন ঐক্য পরিষদ একটি জায়গায় গিয়ে দাঁড়িয়েছে।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ সারাবাংলার যুবসমাজকে ঐক্যবদ্ধ করার জন্য যুব ঐক্য পরিষদ গঠন করে। শুধু যুবসমাজ নয় ছাত্রদেরকেও ঐক্যবদ্ধ করার জন্য আমরা ছাত্র ঐক্য পরিষদ গঠন করেছি। বাংলাদেশে ৮টি গোত্র পরিষ্কার-পরিচ্ছন্নতার সঙ্গে জড়িত। এদেরকে ঐক্যবদ্ধ করার জন্য এ সংগঠন তৈরি করা হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণা লাল বলেন, আজকে হরিজন সম্প্রদায়ের লোকজন ভাতা পাচ্ছে। যা সফল হয়েছে একমাত্র হরিজন ঐক্য পরিষদের আন্দোলনে। শুধু পরিচ্ছন্নতা কর্মী বলবো কেনো আজকে হরিজন সম্প্রদায়ের অনেক ছেলে-মেয়ে অনার্স মাস্টার্স কমপ্লিট করে বড় বড় অবস্থানে গিয়েছেন এবং তারা ভাল চাকরি করছেন। যার পেছনে হরিজন ঐক্য পরিষদের বড় অবদান রয়েছে। হরিজন ঐক্য পরিষদের এই অবদানকে কেউ অস্বীকার করতে পারবে না। আমরা কিছুদিন পর আবার প্রধানমন্ত্রীর সঙ্গে বসব। সেখানে আমাদের দাবিদাওয়া তার কাছে উপস্থাপন করব। আমরা বিশ্বাস করি প্রধানমন্ত্রী আমাদের সকল দাবি মেনে নেবেন।

হরিজন সম্প্রদায়ের মৌলিক অধিকার বাস্তবায়ন করার লক্ষে অমিত হাড়ীকে সভাপতি ও পংকজ বাসফোরকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ হরিজন যুব ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়। পাশাপাশি আকাশ বাসফোরকে সভাপতি ও হৃদয় দাসকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ হরিজন ছাত্র ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়। কমিটি দুইটি ২ বছরের জন্য গঠ করা হয়।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
এইচএমএস/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।