ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

সহিংসতার ঘটনায় সাতশর বেশি আটক হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
সহিংসতার ঘটনায় সাতশর বেশি আটক হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: শনিবারের সহিংসতায় সাতশর বেশি জনকে ধরা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  

রোববার (২৯ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের টেনেট ফাইন্যান্স ইন্টারন্যাশনাল গ্রুপের প্রতিষ্ঠাতা টেরি এল ইসলের নেতৃত্বে আসা ৪ সদস্যের নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন ,বিএনপির অবস্থান কর্মসূচিকে ঘিরে  গতকালকের (শনিবার) ভায়োলেন্সের ঘটনায় সাত'শর বেশি জনকে ধরা হয়েছে। এরমধ্যে যাদের সংশ্লিষ্টতা থাকবে না, তাদেরকে থানা থেকেই ছেড়ে দেওয়া হবে।  

৪ সদস্যের নির্বাচনী পর্যবেক্ষক দল কেন এসেছিলেন জানতে চাইলে মন্ত্রী বলেন, তারা মূলত বাংলাদেশের আসন্ন নির্বাচনে কোনো অন্তরায় হবে কি না; তা জানতে এসেছেন। আমাদের সঙ্গে তাদের দীর্ঘক্ষণ বৈঠক হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনে আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তুতি সম্পর্কে তারা জানতে চেয়েছেন। তাদের বলেছি, পুলিশ, বিজিবি, কোস্টগার্ড ও আনসারসহ যারা নির্বাচনের সময় দায়িত্ব পালন করবেন, দক্ষতা, পেশাদারিত্ব ও অভিজ্ঞতায় তারা এগিয়ে আছেন। যে কোনো নির্বাচন পরিচালনায় তাদের সক্ষমতা আছে। ১৯৭১ সালের পর থেকে থেকে এ পর্যন্ত যত নির্বাচন হয়েছে, তারাই সেগুলো পরিচালনা করেছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন যেদিন তফসিল ঘোষণা করবেন, সেদিন থেকে পুরো বাহিনী নির্বাচন কমিশনের অধীন চলে যাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সবচেয়ে বড় কথা এখানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো ভূমিকা থাকবে না। মুখ্য ভূমিকায় চলে যাবে নির্বাচন কমিশন। তাদের তত্ত্বাবধানেই চলে যাবে আমাদের নিরাপত্তা বাহিনী। তখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাউকে বদলি কিংবা পদায়নও করতে পারবে না। কাজেই সবকিছু পরিচালনার ভার চলে যাবে নির্বাচন কমিশনের হাতে। আমরা এ-ও বলেছি, পুলিশের পাশাপাশি আমাদের একটি সহায়ক বাহিনীও রয়েছে। তাদের সংখ্যাও এক মিলিয়নের মতো। আলাপ-আলোচনা শেষে তারা সন্তুষ্ট প্রকাশ করেছেন। তারা যা জানতে চেয়েছেন, তা বিশ্লেষণ করে বলে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
জিসিজি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।