ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিচ কার্নিভালে সার্ফিং ও বিচ ম্যারাথন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
বিচ কার্নিভালে সার্ফিং ও বিচ ম্যারাথন

কক্সবাজার: ‘পর্যটনে পরিবেশ বান্ধব বিনিয়োগ' প্রতিপাদ্যে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে চলছে সাত দিনব্যাপী পর্যটনমেলা ও বিচ কার্নিভাল।

মেলার চতুর্থ দিন শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে সৈকতের লাবনী পয়েন্টে অনুষ্ঠিত হয়েছে সার্ফিং ও লাইফগার্ড রেসকিউ প্রদর্শনী এবং বিচ ম্যারাথন প্রতিযোগিতা।

এছাড়াও সন্ধ্যায় রয়েছে সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, রাতে  ফানুস উৎসব ও ডিজে শোসহ বর্নিল আয়োজন।

জেলা প্রশাসন আয়োজিত সাত দিনব্যাপী বিচ কার্নিভালের প্রধান স্পন্সর দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। গত ২৭ সেপ্টেম্বর শুরু হওয়া এ মেলা চলবে ৩ অক্টোবর পর্যন্ত।  

কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (পর্যটন সেল) জানান, সৈয়দ জাদী মাহবুবা মঞ্জুর মৌনা জানান, পর্যটকদের নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন সময়ে সৈকতে গোসলে নেমে প্রাণহানির ঘটনা ঘটে। আজকের লাইফগার্ড রেসকিউ প্রদর্শনীর মাধ্যমে এবিষয়ে আমরা পর্যটকদের সচেতন করার চেষ্টা করেছি।

 আপনারা জানেন, কক্সবাজারকে বিশ্বব্যাপী প্রমোট করতে সার্ফিং একটি আকর্ষণীয় স্পোর্টস। এছাড়াও পর্যটন শিল্পের বিকাশে সাতদিনের মেলায় নানা অনুষঙ্গ ফুটিয়ে তোলা হয়েছে বলে জানান মৌনা।

জেলা প্রশাসন জানিয়েছে, সাতদিনের মেলায় রয়েছে সমুদ্রের উন্মুক্ত মঞ্চে সার্কাস প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, আতশবাজি, রোড শো, ম্যাজিক শো, ফায়ার স্পিন, লাইফ গার্ড রেসকিউ প্রদর্শনী, ফানুস উৎসব, সার্ফিং প্রদর্শনী, বিচ ম্যারাথন, বিচ ভলিবলসহ নানা আয়োজন।

পর্যটক ও দর্শনার্থীদের বিনোদনে স্থানীয় শিল্পীর পাশাপাশি বিভিন্ন অঞ্চল থেকে আসা শিল্পীরা গান পরিবেশন করবেন। তাদের মধ্যে কুষ্টিয়া লালন একাডেমি ও সিলেটের আঞ্চলিক ভাষার শিল্পীরা। এছাড়াও সুনামগঞ্জ থেকে আসা শিল্পীরা পরিবেশন করবেন হাছন রাজার গানসহ আঞ্চলিক ভাষায় নানা গান। ময়মনসিংহ থেকে মহুয়া পালা, কুড়িগ্রাম থেকে ভাওইয়া গানের শিল্পীরাও আসবেন। বান্দরবান এবং খাগড়াছড়ি থেকে আসবেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর দল। চট্টগ্রাম থেকে আঞ্চলিক গানের খ্যাতিমান শিল্পী প্রেম সুন্দর ছাড়াও আসবেন জাতীয় পর্যায়ের শিল্পীরা। একেক দিন মঞ্চে গাইবেন লিজা, ঐশী, তানজির তুহিন, রবি চৌধুরী, নিশিতা বড়ুয়াসহ আরও অনেক জাতীয় শিল্পী।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।