ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার ধন্যবাদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার ধন্যবাদ

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (৯ অক্টোবর) মন্ত্রিসভা বৈঠকে এ ধন্যবাদ দেওয়া হয়।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, বৈঠকে দুটি ধন্যবাদ প্রস্তাব ছিল। পারমাণবিক শক্তি শান্তিপূর্ণভাবে ব্যবহারকারী দেশের তালিকায় ৩৩তম দেশ হিসেবে বাংলাদেশ বিশ্ব অঙ্গনে আত্মপ্রকাশ করায় প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভা আনুষ্ঠানিক ধন্যবাদ জানিয়েছে।

তিনি আরও বলেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বঙ্গবন্ধুর অন্যতম একটি স্বপ্ন ছিল, যে স্বপ্নের জন্য তিনি ষাটের দশক থেকে আন্দোলন করেছিলেন।

এ রকম একটি প্রকল্প বাস্তবায়ন করতে কমপক্ষে ৬৭টি সার্টিফিকেট অর্জন করতে হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ১৯৯৬ সালে যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসে, তখন থেকেই তৎকালীন শিক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি কমিটির মাধ্যমে সেই সার্টিফিকেট অর্জনের কার্যক্রম শুরু করেন প্রধানমন্ত্রী। পরবর্তী সময়ে এটি বন্ধ হয়ে যায়। ২০০৯ সালে ক্ষমতায় এসে আবার প্রধানমন্ত্রী সেই কাজ এবং জাতির পিতার স্বপ্ন পূরণের জন্য তার কার্যক্রম শুরু করেন এবং রাশিয়ার সাথে নেগোসিয়েশন শুরু করেন।  

‘তারই ধারাবাহিকতায় গত ৫ তারিখে রাশিয়ার প্রেসিডেন্টের উপস্থিতিতে ইউরেনিয়ামের হস্তান্তরের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রীর সাহসী ও দৃঢ়তাপূর্ণ সিদ্ধান্ত পদক্ষেপের জন্য মন্ত্রিসভা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে। ’

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল প্রকল্পের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের সফট ওপেনিং হয়েছে। এটি বাংলাদেশের একটি বড় প্রকল্প। বিশ্বমানের একটি টার্মিনাল হয়েছে, যেখানে একইসঙ্গে অনেকগুলো প্লেন পার্কিং করা যাবে। এ রকম সুযোগ-সুবিধা সেখানে আছে।

গত ৭ অক্টোবর শাহজালালের থার্ড টার্মিনালের সফট ওপেনিং করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।