ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডাক অধিদপ্তরের সব অনিয়মের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
ডাক অধিদপ্তরের সব অনিয়মের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ

ঢাকা: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডাক অধিদপ্তরের সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে সেবার মানোন্নয়ন ও সব ধরনের অনিয়মের বিরুদ্ধে দ্রুত দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার (২৭ জুন) সিরাজগঞ্জ প্রধান ডাকঘর পরিদর্শন শেষে স্মার্ট প্লাটফর্মে ডাক অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ নির্দেশনা দেন তিনি।

পলক বলেন, দেশের সব ডাকঘরকে স্মার্ট ডাকঘরে রূপান্তরের কাজ শুরু হয়েছে। স্মার্ট বাংলাদেশের উপযোগী স্মার্ট ডাকঘরের জন্য দক্ষ ও স্মার্ট অফিস ব্যবস্থাপনা গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর। তিনি ডাক অধিদপ্তরের সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে  ডাক সেবার মানোন্নয়ন ও সব ধরনের অনিয়মের বিরুদ্ধে দ্রুত দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

তিনি বলেন, সেবাই আদর্শ এ নীতি নিয়ে প্রত্যেককে কাজ করতে হবে। স্মার্ট সার্ভিস পয়েন্ট অব পোস্ট অফিসের মাধ্যমে নিয়মিত ডাক সেবার পাশাপাশি দেশের দুর্গম এলাকাসহ প্রতিটি গ্রামের সাধারণ মানুষের দোরগোড়ায় স্মার্ট পরিষেবা পৌঁছে দেওয়া হবে। এরফলে একদিকে ডিজিটাল বৈষম্য কমবে, অন্যদিকে গ্রামে বসেই ৩২৫টিরও বেশি ই-গভর্নমেন্ট সেবা, ই-কমার্স ও ব্যাংকিং সেবা পাবে। এই লক্ষ্যে সরকার দেশের প্রতিটি ডাকঘরকে স্মার্ট সার্ভিস পয়েন্টে রূপান্তরে কর্মপরিকল্পনা নিয়েছে ও বাস্তবায়ন করছে।

প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রায় আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিক নির্দেশনায় প্রচলিত ডাক ব্যবস্থাকে স্মার্ট ডাক ব্যবস্থায় রূপান্তরের কাজ আমরা শুরু করেছি।

তিনি বলেন, গত ১৫ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন প্রজ্ঞাবান নেতৃত্বে প্রযুক্তি নির্ভর জাতিতে আমারা পরিণত হয়েছি। অগ্রগতির অগ্রযাত্রার এ ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের আগেই স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের মাধ্যমে সমৃদ্ধ জাতিতে পরিণত হব।

স্মার্ট প্লাটফর্মে ডাক অধিদপ্তরের মহাপরিচালক তরুণ কান্তি শিকদার, উত্তরাঞ্চল রাজশাহীর পোস্টমাস্টার জেনারেল কাজী আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তিনি রাজশাহীর তানোরে প্রতারিত পারুল বেগমকে দুই লাখ টাকা হস্তান্তর করা হয়েছে কী-না বিষয়টির খোঁজ নেন।

বাংলাদেশ সময়: ০১১৪ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।