ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

শিক্ষার্থীদের ওপর পুলিশ-ছাত্রলীগের হামলার প্রতিবাদে বরিশালে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
শিক্ষার্থীদের ওপর পুলিশ-ছাত্রলীগের হামলার প্রতিবাদে বরিশালে বিক্ষোভ

বরিশাল: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে বরিশালে বিক্ষোভ সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট। বৃহষ্পতিবার (১৮ জুলাই) বেলা ১১ টায় বরিশাল নগরের অশ্বিনী কুমার হলচত্বরে সদর রোডে বিক্ষোভের সময় সড়ক অবরোধ করে রাখে তারা।

সারাদেশে কোটা সংস্কার আন্দোলনে এখন পর্যন্ত মারা গেছেন ৭ জন। বামজোটের নেতৃবৃন্দ ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করেন। তারা বলেন, সরকার সারাদেশে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করে আন্দোলনকে দমাতে চাচ্ছে। স্বায়ত্তশাসনের ধারণাকে দুমড়ে-মুচড়ে সকল বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দিচ্ছে। ইন্টারনেট বন্ধ করে আন্দোলনকারীদের বিচ্ছিন্ন করতে চাচ্ছে। সারাদেশে আন্দোলনকারীদের ওপর র‍্যাব-পুলিশ-বিজিবি-ছাত্রলীগ দিয়ে হামলা চালাচ্ছে। গতকাল নথুল্লাবাদে ৮ ঘন্টা ধরে লাগাতার হামলায় শ্রমিক ফ্রন্ট ২২ নং ওয়ার্ড শাখার প্রচার সম্পাদক লিটনসহ অর্ধ শতাধিক ছাত্র-পথচারী গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন।

নেতৃবৃন্দ আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলন করে শুধু আন্দোলনকারীদের হুমকি দিচ্ছেন। অথচ হাইকোর্ট কোটা সংস্কারের বিষয়টি সরকারের এখতিয়ার বলে ঘোষণা করেছে। কিন্তু এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোটা সংস্কারের বিষয়ে কোনো ঘোষণা আসছে না।

সরকারকে অবিলম্বে দমন-পীড়ন-নির্যাতন ও হামলা-মামলার পথ পরিহার করে হামলাকারীদের গ্রেপ্তার এবং কোটার যৌক্তিক সংস্কারের দাবি মেনে নেয়ার আহ্বান জানান নেতৃবৃন্দ। অন্যথায় যে ভয়াবহ পরিণতি হবে তার দায় সরকারকে বহন করতে হবে।

সরকারি সন্ত্রাস, দমন-পীড়নের বিরুদ্ধে এবং ফ্যাসিবাদী দুঃশাসন উচ্ছেদে ছাত্র-জনতার ঐক্যবদ্ধ প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানায় সকল বাম গণতান্ত্রিক প্রগতিশীল রাজনৈতিক দল।

ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ শেষে বাম গণতান্ত্রিক জোটের একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বাম গণতান্ত্রিক জোটের বরিশাল জেলার সমন্বয়ক শাহ আজিজ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি বরিশাল জেলার সভাপতি কমরেড অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলার সমন্বয়ক ডাঃ মনীষা চক্রবর্তী, বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক নৃপেন্দ্রনাথ বাড়ৈ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার দপ্তর সম্পাদক শহিদুল হাওলাদার, ট্রেড ইউনিয়ন কেন্দ্র বরিশাল জেলা শাখার তুষার সেন, অভিভাবক প্রতিনিধি ফেরদৌসী বেগম।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪

এমএস/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।