ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পাঠ্যপুস্তকে ‘হ তে হাত ধোয়া, এইচ ফর হ্যান্ডওয়াশিং’ অন্তর্ভুক্তির পরামর্শ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
পাঠ্যপুস্তকে ‘হ তে হাত ধোয়া, এইচ ফর হ্যান্ডওয়াশিং’ অন্তর্ভুক্তির পরামর্শ ‘হ-তে হাত ধোয়া, সুরক্ষিত হাতে সুরক্ষিত দেশ’ শীর্ষক ওয়েবিনার

ঢাকা: ব্যক্তির জীবনাচরণে শৈশবের শিক্ষা ও পাঠ্যপুস্তকের প্রভাব অপরিসীম। তাই পাঠ্যপুস্তকের বর্ণমালা পরিচয়ে জীবনঘনিষ্ঠ অর্থবহ শব্দ অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বর্তমানের করোনা ভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে এবং দীর্ঘমেয়াদে অত্যাবশ্যকীয় সচেতনতা গড়ে তোলার অংশ হিসেবে শিশুদের মধ্যে হাত ধোয়ার অভ্যাস জোরদার করতে পাঠ্যক্রমে ‘হ-তে হাত ধোয়া’, ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং’ অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছে উন্নয়ন সহযোগীরা।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের আয়োজনে, ‘হ-তে হাত ধোয়া, সুরক্ষিত হাতে সুরক্ষিত দেশ’ শীর্ষক এক ওয়েবিনারে আলোচনার মাধ্যমে গুরুত্বপূর্ণ এ পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া, অন্যদের মধ্যে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক কেদার লেলে, ইউনিসেফ বাংলাদেশের ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন (ওয়াশ) বিভাগের প্রধান ডারা জনস্টন, সেভ দ্যা চিলড্রেনের ডিরেক্টর অব প্রোগ্রাম ডেভেলপমেন্ট এবং কোয়ালিটি রিফাত বিন সাত্তার, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওরলা মারফি, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ এবং ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান এ ওয়েবিনারে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘ছোটবেলায় শিশুরা যা শেখে তা জীবনব্যাপী তাদের কাজে দেয়। তাই শরীরের রোগব্যাধী মোকাবিলায় শৈশব থেকেই হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা খুবই জরুরি। ’

আলোচনায় ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক কেদার লেলে বলেন, ‘লৈঙ্গিক সমতা, টেকসই উন্নয়নসহ সার্বিক অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের অগ্রগতি অত্যন্ত প্রশংসনীয়। ইউনিলিভার বিশ্বাস করে, বাংলাদেশের জন্য যেটা ভালো, সেটি ইউনিলিভারের জন্যও ভালো। এ বিশ্বাস থেকেই বাংলাদেশে গত এক দশকেরও বেশি সময় ধরে হাত ধোয়া সংক্রান্ত শিক্ষা ও সচেতনতামূলক ক্যাম্পেইন চালিয়ে আসছে লাইফবয়। ’

ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, শিশুরাই দেশের ভবিষ্যত। তাদের অভ্যাসের মধ্যে পরিবর্তন ছোট বেলা থেকেই আনতে হবে। বর্তমান মহামারির সময়ে সারা দেশেই কাজ করার প্রয়োজন। শিশুদের কারিকুলামে হাত ধোয়ার বিষয়টি যেন উঠে আসে। শুধু ‘হ’ তে হাত ধোয়া বা ‘এইচ’ ফর হ্যান্ডওয়াশ নয়, জীবন ঘনিষ্ঠ বিষয়গুলো যেন পাঠ্যপুস্তকে থাকে। যেমন, ‘প’ তে পানি, ‘নিরাপদ পানি নিরাপদ জীবন’।

১৫ অক্টোবর ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০২০’ উপলক্ষে নতুন একটি আন্দোলন শুরু করছে জীবাণু থেকে সুরক্ষিত রাখার সোপ ব্র্যান্ড ‘লাইফবয়’, যার লক্ষ্য ছোটবেলা থেকেই হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা। এ প্রয়াস থেকেই গত ৬ অক্টোবর একটি পিটিশন সাইট চালু করা হয়েছে, যেখানে ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং’, ‘হ তে হাত ধোয়া’ আন্দোলনকে সমর্থন করার আহ্বান জানান লাইফবয় এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান। এইচ ফর হ্যান্ডওয়াশিং ডটকম সাইটে ক্লিক করে স্বাক্ষর আবেদনের মাধ্যমে এ আন্দোলনকে সমর্থন করার জন্য গ্রাহকদেরকে উৎসাহিত করা হয়েছে। প্রতিটি স্বাক্ষরের জন্য পাঁচজন করে শিশুকে হাত ধোয়ার সঠিক নিয়ম শেখানোর অঙ্গীকার নিয়েছে লাইফবয়। এ আন্দোলনকে প্রাণবন্ত করার লক্ষ্যে গ্লোবাল হ্যান্ডওয়াশিং পার্টনারশিপের সহযোগিতায় ‘এইচ ফর হ্যান্ড ওয়াশিং’ রিসোর্স পেইজ চালু করেছে লাইফবয়, যেখানে এনজিও, সরকার, বিদ্যালয়, শিক্ষক, শিক্ষার্থী এবং অন্যরা সক্রিয়ভাবে অংশ নিতে পারবে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।