ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মাত্র ৯টি কোচ নিয়ে চলছে রূপসা-সীমান্ত এক্সপ্রেস ট্রেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
মাত্র ৯টি কোচ নিয়ে চলছে রূপসা-সীমান্ত এক্সপ্রেস ট্রেন

নীলফামারী: দীর্ঘ দূরত্বে চিলাহাটি-খুলনা রূটে চলাচলকারী রূপসা ও সীমান্ত এক্সপ্রেস আন্তনগর ট্রেন দুটি নয়টি করে কোচ নিয়ে চলাচল করছে। অতীতে ওই ট্রেন বহরে ১১টি করে কোচ ব্যবহার হতো।

কোচ সংকটের কারণে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। এতে করে ট্রেনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

অনুসন্ধানে জানা যায়, আগে ট্রেনটি ১১টি কোচ নিয়ে চলাচল করতো। করোনা মহামারির জন্য যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপর গত ৩১ মে রূপসা এক্সপ্রেস ট্রেনটি চালু হয়। চালু হয় সীমান্ত এক্সপ্রেস ট্রেনটিও। কিন্তু ট্রেন দুটিতে ১১টি কোচের বদলে মাত্র নয়টি কোচ নিয়ে চলাচল শুরু করে। প্রতিটি বহরে দুটি করে কোচ কমে যাওয়ায় যাত্রীরা পড়ে দুর্ভোগে। ওই ট্রেন দুটিতে প্রতিদিন কমপক্ষে পাঁচ হাজার যাত্রী পরিবহন হয়ে থাকে। দুটি করে কোচ কম থাকায় যাত্রীর ভিড় বেড়ে যায়। তবে রাজস্ব হারাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে সূত্র জানায়, ২০০৩ সালে ইন্দোনেশিয়ার পিটিইনকা কোচ ফ্যাক্টরির তৈরি ৫০টি লাল-সাদা আধুনিক কোচ আমদানি করা হয়। বর্তমানে এসব কোচ দিয়ে খুলনা-চিলাহাটি পথে রূপসা, সীমান্ত ও রাজশাহী-খুলনা পথে সাগড়দাঁড়ি এক্সপ্রেস ট্রেনগুলো চলাচল করছে। এসব ট্রেন বহর নয়টি করে কোচ নিয়ে চলাচল করছে বলে জানায় সূত্রটি। বাকি ২৩টি কোচ মেরামতের জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় রাখা হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী (সিএমই) মুহাম্মদ কুদরত-ই-খুদা জানান, কোচগুলো পুরাতন হয়ে যাওয়ায় এসব ভারী মেরামত চলছে। দু’এক মাসের মধ্যে সংকট কেটে যাবে।

রেলওয়ের পাকশী বিভাগের বিভাগীয় যন্ত্র প্রকৌশলী (ডিএমই ক্যারেজ) মমতাজুল হক বাংলানিউজকে জানান, আমাদের হাতে ২৩টি কোচ রয়েছে। যা মেরামতের জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় অবস্থান করছে। এরমধ্যে শোভন চেয়ার কোচ পর্যাপ্ত নেই। আর ট্রেনে বৈদ্যুতিক সংযোগের জন্য যে পাওয়ার কার প্রয়োজন তাও পর্যাপ্ত নেই। যাত্রী দুর্ভোগের বিষয়টি মাথায় রেখে আমরা সংকট উত্তরণের চেষ্টা করছি। দ্রুত সমস্যার সমাধান হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।