ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে নারীদের প্রতিবাদী সাইকেল র‍্যালি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে নারীদের প্রতিবাদী সাইকেল র‍্যালি নারীদের প্রতিবাদী সাইকেল র‍্যালি। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: দেশব্যাপী অব্যাহত ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে নারীদের প্রতিবাদী সাইকেল র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বিকেল সোয়া ৪টার দিকে শাহবাগ থেকে এ সাইকেল র‍্যালি শুরু হয়।

 

এরপর সাইকেল র‍্যালিটি নিউ মার্কেট, সিটি কলেজ, কলাবাগান হয়ে মানিক মিয়া এভিনিউতে এসে পৌঁছায়। এরপর সংসদ ভবনের সামনে মানিক মিয়ার এভিনিউ সড়কে সমাবেশ করা হয়।

ধর্ষণ ও নিপীড়নবিরোধী সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, উদীচী শিল্পীগোষ্ঠী, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এবং নারী মুক্তি কেন্দ্রের নেতৃবৃন্দ।  

সমাবেশে ছাত্র ইউনিয়ন সভাপতি মেহেদী হাসান নোবেল বলেন, ধর্ষণ- নিপীড়ন এবং বিচারহীনতার সংস্কৃতির বিরুদ্ধে যখন দেশব্যাপী গণজাগরণ গড়ে উঠছে, তখন সরকার রাষ্ট্রপতির অধ্যাদেশের মাধ্যমে একটি আইন জারি করলো। আমরা বলতে চাই শুধুমাত্র আইন করে ধর্ষণ বন্ধ করা যাবে না।  

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, নারীবিদ্বেষী সকল প্রচার-প্রচারণা বন্ধ করতে হবে। ধর্ষণের মামলা দ্রুত নিষ্পত্তি করতে হবে। পাহাড়ে, সমতলে, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নারীর প্রতি যেকোনো ধরনের বৈষম্যমূলক আচরণ ও নিপীড়ন বন্ধ করতে হবে।  

সমাবেশে সংহতি জানিয়ে আরও উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৌম্য সরকার, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শহিদুল আলম।  

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
আরকেআর/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।