ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধুর আত্মজীবনীর পাইরেটেড কপি বিক্রি, ৫ জনের জেল-জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
বঙ্গবন্ধুর আত্মজীবনীর পাইরেটেড কপি বিক্রি, ৫ জনের জেল-জরিমানা ...

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীকেন্দ্রীক বইয়ের পাইরেটেড কপি বিক্রির অভিযোগে রাজধানীর নীলক্ষেতের তিন বই বিক্রেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অপর দুই বিক্রেতাকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) রাজধানীর নীলক্ষেতের বই মার্কেটে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) রমনা বিভাগের সহায়তায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

এসময় বিভিন্ন দোকান থেকে জাতির পিতার লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়া চীন বইয়ের পাইরেটেড কপি উদ্ধার করা হয়।  

এসময় ভোক্তা অধিকার আইনে এক বই বিক্রেতাকে দেড় বছর ও দুইজনকে ৭ দিন করে কারাদণ্ড দেওয়া হয়। একই অপরাধে আরও দুই বই বিক্রেতাকে ১০ হাজার করে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।  

ডিবি পুলিশের ধানমণ্ডি জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার তরিকুর রহমান জানান, দোকাগুলো মূল প্রকাশনার বই থেকে ফটোকপি করে নিম্নমানের কাগজে এসব বই বিক্রি করে আসছিল। বঙ্গবন্ধুর বইয়ের পাইরেসি ঠেকাতে এমন অভিযান অব্যাহত থাকবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল হক বলেন, কিছু অসাধু বই ব্যবসায়ী এই বইগুলোর পাইরেটেড কপি বিভিন্ন জায়গায় বিক্রি করছিল। ডিএমপির গোয়েন্দা বিভাগের তথ্যের ভিত্তিতে নীলক্ষেতে অভিযান চালানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২০
পিএম/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।