ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বান্দরবানে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২০
বান্দরবানে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

বান্দরবান: পঞ্চশীল প্রার্থনা, অষ্টপরিস্কার দান, সংঘদান, চীবর উৎর্সগসহ নানা ধর্মীয় কর্মসূচির মধ্য দিয়ে বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীরা উদযাপন করছে কঠিন চীবর দান অনুষ্ঠান।

শুক্রবার (৬ নভেম্বর) সকালে বান্দরবান সদরের পারাহিতা সংঘরাজিতা বৌদ্ধ বিহার প্রাঙ্গনে এই দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।

এসময় বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রাম জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারের শতাধিক বৌদ্ধ ভিক্ষু এই দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে ধর্মদেশনা দেন বান্দরবানের রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ সংঘনায়ক ভদন্ত উ: উইচারিন্দা মহাথেরো। ধর্মীয় এই অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, সদস্য ক্যসাপ্রু মারমা, পারাহিতা সংঘরাজিতা বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা, উপাসক-উপাসিকাসহ বিভিন্ন বৌদ্ধ ভিক্ষুরা অংশ নেয়।

প্রসঙ্গত, ২৪ ঘণ্টার মধ্যে টাটকা চীবর (কাপড়) তৈরি করার পর তা ভিক্ষুদের দানের মাধ্যমে কায়িক, বাচনিক ও মানসিক পূণ্য সঞ্চয় হয় বলেই বৌদ্ধ শাস্ত্রে এই দানকে ‘শ্রেষ্ঠ দান’ কিংবা কঠিন চিবর দান বলে, আর এই কঠিন চীবর দানের মধ্য দিয়ে সুখ শান্তি লাভের আশায় বান্দরবানের বৌদ্ধ ধর্মালম্বীরা বিভিন্ন বিহারে বিহারে জড়ো হয়ে চীবর তৈরি করে বৌদ্ধ ভিক্ষুদের প্রদান করছে।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।