ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সংসদ লেকে ভাসানো দুই নৌকা তৈরিতে ব্যয় ৪০ লাখ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২০
সংসদ লেকে ভাসানো দুই নৌকা তৈরিতে ব্যয় ৪০ লাখ টাকা

ঢাকা: মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদ ভবনের লেকে ভাসানো দৃষ্টিনন্দন দুটি নৌকা তৈরিতে ৪০ লাখ টাকা ব্যয় হয়েছে। বাংলাদেশ পর্যটন করপোরেশন এই নৌকা দুটি তৈরি করেছে।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) জাতীয় সংসদ ভবন লেকে মুজিববর্ষের লোগো খচিত নৌকা দুটি ভাসানো হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নৌকা দুটি বিশেষ বৈশিষ্ট্যমণ্ডিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নকশা অনুমোদনের পর নৌকার মূল কাঠামো গড়া হয়েছে গয়না নৌকার আদলে। লম্বায় ২৭ ফুট। পাঁচ ফুট চওড়া। নৌকা দুটি তৈরিতে খরচ হয়েছে ৪০ লাখ টাকা। পুরো কাজের তত্ত্বাবধানে ছিলেন শিল্পী আনিসুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের এই অধ্যাপক নৌকার প্রাথমিক ডিজাইন করেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭০ সালের নির্বাচনে নৌকা প্রতীকের মাধ্যমে বিজয় নিশ্চিত হয়। বর্তমানে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ বিজয়ী হয়েছে। নৌকা প্রতীকের মাধ্যমে দেশের আবহমান ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে। এর মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা সংস্কৃতি ও সভ্যতাকে ফুটিয়ে তোলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২০
টিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।