ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধুর বইয়ের পাইরেটেড কপি বিক্রি হচ্ছিল নীলক্ষেতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২০
বঙ্গবন্ধুর বইয়ের পাইরেটেড কপি বিক্রি হচ্ছিল নীলক্ষেতে ব্রিফিং/

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত তিনটি বইয়ের পাইরেটেড কপি বিক্রি হচ্ছে বাংলা একাডেমির কাছ থেকে এমন তথ্য পেয়ে গোয়েন্দা নজরদারি শুরু করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এরপর বইয়ের অন্যতম বড় বাজার রাজধানীর নীলক্ষেতে অভিযান চালিয়ে বঙ্গবন্ধুর তিনটি বইয়ের পাইরেটেড কপি উদ্ধার করা হয়।

এ সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে চার বই বিক্রেতাকে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করা হয়েছে।

শনিবার (৭ নভেম্বর) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন।

তিনি বলেন, অভিযান চালিয়ে বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন ও অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পাইরেটেড ২০টি কপি জব্দ করা হয়।  
পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ মোতাবেক পাইরেটেড বই বিক্রির অভিযোগে নীলক্ষেতের বই বাজার প্রকাশনীর স্বত্বাধিকারী সৈয়দ রবিউজ্জামানকে ১ বছর ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া করা হয়। তার কাছ থেকেই ১৫টি কারাগারের রোজনামচা বইয়ের পাইরেটেড কপি জব্দ করা হয়।

এছাড়া, নীলক্ষেতের ইসলামিয়া মার্কেটের চাঁদপুর বুক সেন্টারে অভিযান চালিয়ে একটি কারাগারের রোজনামচা, একটি অসমাপ্ত আত্মজীবনী ও একটি আমার দেখা নয়াচীন বইয়ের পাইরেটেড কপি জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে চাঁদপুর বুক সেন্টারের স্বত্বাধিকারী মোহাম্মদ হামিদকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া করা হয়।

একই মার্কেটের জিসান-১ বুক সেন্টার দোকান থেকে একটি অসমাপ্ত আত্মজীবনীর পাইরেটেড কপি জব্দ ও বিক্রি করার দায়ে ১০ হাজার টাকা এবং জিসান-২ বুক সেন্টার দোকান থেকে একটি কারাগারের রোজনামচা বইয়ের পাইরেটেড কপি জব্দ ও পাইরেটেড কপি বিক্রির দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ওয়ালিদ হোসেন বলেন, বাংলা একাডেমি আমাদের কাছে জানিয়েছে, জাতির জন্য এই গুরুত্বপূর্ণ তিনটি বই পাইরেটেড করা হচ্ছে। সেই তথ্যের ভিত্তিতে আমরা অভিযান পরিচালনা করেছি। এ বিষয়ে আমরা আরও তদন্ত করব। তাছাড়া অন্য যেকোনো নকল বইয়ের বিরুদ্ধেও আমাদের অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২০
পিএম/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।