ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বগুড়ায় জেএমবি’র মিডিয়া শাখার প্রধানসহ ৪ জঙ্গি আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২০
বগুড়ায় জেএমবি’র মিডিয়া শাখার প্রধানসহ ৪ জঙ্গি আটক

বগুড়া: বগুড়ায় নব্য জেএমবি’র মিডিয়া শাখার প্রধানসহ চার জঙ্গিকে অস্ত্র ও বিস্ফোরকসহ আটক করা হয়েছে।

শনিবার (০৭ নভেম্বর) দুপুর পৌনে ১২টার দিকে বগুড়া পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলনে পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (জিআইজি) আব্দুল বাতেন এ তথ্য জানান।

আটক চার জঙ্গি হলেন- গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার তরশ্রীরামপুর এলাকার মোহাম্মদ আলীর ছেলে তানভীর আহম্মেদ ওরফে আবু ইব্রাহিম (২৫), টাঙ্গাইল জেলার ভুয়াপুর উপজেলার জগতপোড়া এলাকার জাকারিয়া জামিল (৩১), ময়মনসিংহ জেলার সদরের চকশ্যামরামপুর এলাকার আব্দুর রহমানের ছেলে আতিকুর রহমান (২৮) ও আব্দুল হাকিমের ছেলে আবু সাঈদ (৩২)।

পুলিশ জানায়, শুক্রবার (০৬ নভেম্বর) রাত দেড়টার দিকে জেলার শিবগঞ্জ উপজেলার চন্ডিহারা এলাকায় গোপন বৈঠকের সময় বগুড়া জেলার গোয়েন্দা শাখার সদস্যরা আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক দ্রব্যসহ তাদের আটক করে। এ ঘটনায় তাদের জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে হাজির করা হবে।

ব্রিফিংয়ে ডিআইজি আব্দুল বাতেন জানান, আটক জঙ্গিদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি ওয়ান শুটার গান, এক কেজি বিস্ফোরক দ্রব্য (পটশিয়াম ক্লোরেট), ২ রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন, দু’টি কার্তুজ, তিনটি বার্মিজ চাকু, একটি চাপাতি ও চারটি ব্যাটারিসহ বেশ কিছু তার উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নব্য জেএমবি’র সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেছে। উদ্ধার করা বিস্ফোরক দিয়ে ৫০টি বোমা তৈরি করা সম্ভব।

তিনি জানান, আটক ৪ জঙ্গির মধ্যে জাকারিয়া জামিল নব্য জেএমবির মিডিয়া শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিল। টাঙ্গাইলের ভুয়াপুর থানার জগতপোড়া এলাকার খন্দকার গোলাম সারোয়ারের ছেলে জামিল ঢাকার শেরেবাংলা নগরের পশ্চিম রাজাবাজারে বসবাস করতো। সে অনলাইনে আরবিতে প্রকাশিত জঙ্গিবাদ সংক্রান্ত সব প্রকাশনা বাংলায় অনুবাদ করে প্রচার করতো। তার বিরুদ্ধে ঢাকার আশুলিয়ায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা রয়েছে। আটক তানভীর আহম্মেদ ওরফে আবু ইব্রাহিম জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি (আইটি) বিভাগের ছাত্র। গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানার তরশ্রীরামপুর গ্রামের মোহাম্মদ আলীর ছেলে তানভীর নব্য জেএমবি’র আইটি শাখার সদস্য ছিল। তবে তিনি ঢাকার খিলগাঁওয়ের বনশ্রী এলাকায় বসবাস করতো। এ বছরের জানুয়ারি মাসে ঢাকার আশুলিয়া এলাকায় তার বাড়িতে অভিযান চালিয়ে ড্রোন তৈরির সামগ্রীসহ তার স্ত্রীকে আটক করা হয়েছিল। অবশ্য তখন তিনি পলাতক ছিলেন। অপর দুই জঙ্গির মধ্যে ময়মনসিংহ জেলার চকশ্যামরামপুর গ্রামের আব্দুর রহমানের ছেলে আতিকুর রহমান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ছাত্র। নব্য জেএমবির নতুন এই সদস্য অর্থ সংগ্রহের দায়িত্ব পালন করতো। একই এলাকার আব্দুল হাকিমের ছেল আবু সাঈদও সংগঠনের নতুন সদস্য। সে যুদ্ধ করার জন্য মধ্যপ্রাচ্যে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল।

ডিআইজি আব্দুল বাতেন আরও জানান, ৪ জঙ্গির বিরুদ্ধে অস্ত্র, বিস্ফোরক দ্রব্য এবং সন্ত্রাস বিরোধী আইনে পৃথক মামলা হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২০
কেইউএ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।