ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ডকইয়ার্ড সরাতে খসড়া হচ্ছে, শিগগিরই ব্যবস্থা: নৌপ্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
ডকইয়ার্ড সরাতে খসড়া হচ্ছে, শিগগিরই ব্যবস্থা: নৌপ্রতিমন্ত্রী নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: বুড়িগঙ্গা পাড়ের ডকইয়ার্ডগুলো সরাতে বিআইডব্লিউটিএ একটি খসড়া চূড়ান্ত করছে। শিগগিরই সে বিষয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

 

তিনি বলেন, এখন শুধু জীবন ও জীবিকার জন্য এ নদীপথ ব্যবহার করা হচ্ছে। এর সঙ্গে বিনোদনের জন্যেও এই নদীকে কাজে লাগাতে চাই, এজন্য আমরা পদক্ষেপ গ্রহণ করছি।  

মঙ্গলবার (১০ নভেম্বর) সদরঘাটে জাহাজে করে ওয়াটার বাস সার্ভিস পরিচালনা ও যাত্রীসেবা কার্যক্রম এবং কেরানীগঞ্জস্থ হাইস্পিড শিপইয়ার্ডে নির্মণাধীন জলযান পরিদর্শনকালে তিনি একথা বলেন।  

বুড়িগঙ্গার পাড়ের ডকইয়ার্ডগুলো সরিয়ে নেওয়ার বিষয়ে সরকারের যে সিদ্ধান্ত তার অগ্রগতি কতোটুকু হয়েছে এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ডকইয়ার্ড মালিকদের একটি সুপারিশ উপস্থাপন করতে বলেছিলাম। এখনও পর্যন্ত তারা সে সুপারিশ করেনি। ইতোমধ্যে বিআইডব্লিউটিএর পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে। কিভাবে এটা স্থানান্তর করা যায়।

তিনি বলেন, আপনারা জানেন আমাদের জায়গার সংকুলান রয়েছে। এটা দীর্ঘ একটা প্রক্রিয়া। আমরা সময়ের কাছাকাছি চলে এসেছি। যেহেতু ডকইয়ার্ড মালিকদের কাছ থেকে কোনো সুপারিশ আসে নাই। তাই বিআইডব্লিউটিএ কে বলেছি এ বিষয়ে কি পদক্ষেপ নেওয়া যায়, আমরা সেটার একটি খসড়া চূড়ান্ত করতে যাচ্ছি। সেটা অল্প দিনের মধ্যেই আপনারা জানতে পারবেন।  

পুনরায় সারকুলার ওয়াটার বাস চালু করার কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আজকে বাংলাদেশের বেসরকারি খাতে কিন্তু বিরাট ক্যানভাস তৈরি হয়ে গেছে। ওয়াটারওয়ে চালু আছে কিন্তু আমাদের ওয়াটার বকস চালু নেই। তবে বিআইডব্লিউটিসি চিন্তাভাবনা করছে আরো আধুনিক জলযান নিয়ে এসেছে মানুষকে আরো আকর্ষণীয় কিভাবে করা যায় আমরা সেভাবে চিন্তাভাবনা করছি। সামনে আমাদের ওয়ারটারওয়ে ও বাস আরো নান্দনিক হবে।  

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০ 
জিসিজি/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।