ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নতুন ওয়াটার বাস চালুতে বেসরকারি বিনিয়োগের আহ্বান নৌ প্রতিমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
নতুন ওয়াটার বাস চালুতে বেসরকারি বিনিয়োগের আহ্বান নৌ প্রতিমন্ত্রীর

ঢাকা: নতুন করে ওয়াটার বাস চালু করতে বেসরকারি বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আমরা কারো জীবিকার ওপর হাত দিতে চাই না।

কিন্তু মানুষের জীবনটাকে নিরাপদ করতে চাই। এজন্য বেসরকারি উদ্যোগক্তাদের আহ্বান জানাচ্ছি তারা যদি যাত্রী সেবা দিতে এখাতে কোন ধরনের বিনিয়োগ করতে চায় আমরা স্বাগত জানাবো।

মঙ্গলবার (১০ নভেম্বর) সদরঘাটে জাহাজযোগে ওয়াটার বাস সার্ভিস পরিচালনা ও যাত্রিসেবা কার্যক্রম এবং কেরানীগঞ্জস্থ হাইস্পীড শিপইয়ার্ডে নির্মণাধীন জলযান পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

ওয়াটার বাস নতুন করে চালুর কোনো উদ্যোগ আছে কিনা এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমরা আপগ্রেড করার জন্য চেষ্টা করছি। এজন্য বেসরকারি বিনিয়োগকারীদের আমরা উৎসাহীত করছি। তারা এগিয়ে আসলে আমরা তাদের স্বাগত জানাবো৷ আমরা চাই সব ক্ষেত্রে বেসরকারব বিনিয়োগকারীরা এগিয়ে আসুক। বেসরকারি উদ্যোগের জন্য আজ যাত্রী সেবায় অনেক বিলাসবহুল জাহাজ এসেছে। আমরা চাই বাংলাদেশের বেসরকারি পর্যায়ের বিনিয়োগ আরো বিস্তৃতি লাভকরুক। সেজন্য সরকার তাদের সব ধরনের সুযোগ সুবিধা দেবে।

যাত্রী পারাপার নিরাপদ হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, যাত্রী পারাপার নিরাপদ করতে সবচেয়ে বেশি প্রয়োজন জনসচেতনাতা। আমাদের এই সচেতনতামূলক কাজ গুলো এর আগে খুব দুর্বলভাবে হয়েছে সে কারণে অনেক ধরনের ঘটনা ঘটেছে। আসরা সে জন্য বিআইডব্লিউটিএ এর মাধ্যমে মূল বন্দরের দুই পাশ থেকে ওয়াটার বাস চালু করেছি। যেগুলো আগে সারকুলার রুটে চলত। এজন্য এখানে যারা ডিঙ্গি নৌকা চালায় তাদের সঙ্গে কথা বলেছি। তাদের এ বিষয়ে সম্মতি রয়েছে। পাশাপাশি যাত্রী সাধারণের সাড়া পাচ্ছি।

তিনি বলেন, আমরা এই ব্যবস্থাকে আরো আপগ্রেড করবো। তবে ওভার নাইট কোন কিছু করা যায় না।  এটা ধীরে ধীরে করছি এবং এটা কি রকম ফলপ্রসূ হচ্ছে সেজন্য আজ পরিদর্শনে এসেছি। আর সদর ঘাটের সুবিধাগুলো আরো বেশি আধুনিকায়ন করতেছি এটা চলমান প্রক্রিয়া। আমরা সেগুলো দেখার জন্যই পরিদর্শনে এসেছি।

ওভার নাইট কোনো কিছু হবে না, কিন্তু এ কাজের জন্য কোনো সময়সীমা নির্ধারণ করেছেন কি না জানতে চাইলে তিনি বলেন, কাজ চলমান প্রক্রিয়া। আজ এসেছি এই কাজ কতটুকু হয়েছে তা দেখতে আর কত দ্রুত কি করা যায়। আমাদের যাত্রী সাধারণ মানুষসহ যারা নৌকা ব্যবহকর করে জীবিকা নির্বাহ করে এই পুরো বিষয়টিকে সমন্বয় করতে হবে। এই সমন্বয়টা অফিসে বসে কাগজে কলমে করলে চলবে না। বাস্তবতার নিরিক্ষে পদক্ষেপ নিতে হবে।

আগের ওয়াটার বাস চালুর পর ব্যর্থ হলো সেটার কারণ কি জানতে চালে প্রতিমন্ত্রী বলেন,পুরোপুরি ব্যর্থ হয়েছে তা কিন্তু নয়। আমরা তখন অভিজ্ঞ ছিলাম না। এখন আমরা অভিজ্ঞতা অর্জন করেছি। সে অর্জন থেকে আমরা আরো ভালো সেবা দেয়ার চিন্তা করছি। আমরা যে লক্ষ্য নিয়ে করেছি সেখানে আমরা সফল হয়েছি। কারণ মানুষ যোগাযোগের বিকল্প কিছু চাচ্ছিল আমরা তাদের কাছে সেই সেবাটা পৌঁছে দিতে পারছি সেটাই আমাদের সাফল্য।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ১০,২০২০
জিসিজি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।