ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রকাশিত হলো গোলাম কুদ্দুছের ‘বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
প্রকাশিত হলো গোলাম কুদ্দুছের ‘বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’ ‘বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’ গ্রন্থের প্রকাশনা উৎসব | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংস্কৃতি বিষয়ক ভাবনাকে দুই মলাটের মাঝে তুলে ধরেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও গবেষক গোলাম কুদ্দুছ।

মঙ্গলবার (১৭ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছের লেখা ‘বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সম্মানিত অতিথি ছিলেন মঞ্চসারথি আতাউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বইটির প্রকাশক নালন্দা প্রকাশনীর স্বত্বাধিকারী রেদওয়ানুর রহমান জুয়েল।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী হাসান আরিফ।

প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে প্রচুর বই প্রকাশিত হচ্ছে। কিন্তু অনেক বই মানহীন। সেখান থেকে এই বইটি ভিন্ন। বইটি গবেষকদের গবেষণার জন্য কাজে লাগবে। তবে বইটি আরো বিস্তৃত হতে পারতো।

আতাউর রহমান বলেন, কারাগারে দীর্ঘ জীবন না কাটালে বঙ্গবন্ধু আরো লিখতে পারতেন। তার লেখার ভাষা বলে তিনি সুলেখক। ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের মতো তিনি সাহিত্যে নোবেল পেতে পারতেন।

বইয়ের লেখক গোলাম কুদ্দুছ বলেন, বাঙালি জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার দেশপ্রেম, রাজনৈতিক প্রজ্ঞা, মানুষের প্রতি গভীর ভালোবাসা পুরো জাতিকে ঐক্যবদ্ধ করেছিল। ক্ষমতার মোহে, অর্থবিত্ত, কিংবা ফাঁসির রজ্জু কোনোকিছুই তাকে বাঙালির অধিকার আদায়ের সংগ্রাম থেকে বিচ্যুত করতে পারেনি। তার রাজনৈতিক ভূমিকা সম্পর্কে মোটামুটি জানা গেলেও তার সংস্কৃতি ভাবনা অনেকটাই অনালোচিত থেকেছে। এই মহান ব্যক্তিত্বের সংস্কৃতি বিষয়ক ভাবনা, স্বল্প সময়ের দেশ শাসনের কর্মদ্যোগ পাঠকদের সামনে তুলে ধরার লক্ষ্যেই এই গ্রন্থ রচনা।

বইটিতে ২৩টি অধ্যায় রয়েছে। অধ্যায়গুলো হলো- বঙ্গবন্ধুর সংস্কৃতি ভাবনা, বঙ্গবন্ধুর জীবনে রবীন্দ্রনাথের প্রভাব, কবি নজরুল ও শেখ মুজিব: বাংলার দুই সাহসী সন্তান, ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, বাংলা একাডেমি প্রতিষ্ঠা, বাংলাদেশ শিল্পকলা একাডেমি গঠন, বাংলাদেশ লোক ও কারুশিল্পী ফাউন্ডেশন গঠন, বঙ্গবন্ধুর উদ্যোগ: ঢাকায় কবি নজরুল, সংগীতশিল্পী সমাজের সম্বর্ধনায় বঙ্গবন্ধু, বাংলা একাডেমিতে একুশের অনুষ্ঠানে বঙ্গবন্ধু, সাপ্তাহিক পূর্বাণীর প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু, সংগীত-অনুরাগী বঙ্গবন্ধু, চারুকলা ও বঙ্গবন্ধু, মঞ্চনাটকের প্রসারে বঙ্গবন্ধু, চলচ্চিত্র শিল্পের উন্নয়নে বঙ্গবন্ধু, যাত্রাশিল্প ও বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর পাঠাভ্যাস, বঙ্গবন্ধু সংস্কৃতিসেবী কল্যাণ ফাউন্ডেশন, বঙ্গবন্ধু স্বর্ণপদক, সস্তায় রেডিও ও টেলিভিশন সরবরাহ, বাকশালের মেনিফেস্টো: শোষিতের গণতন্ত্র ও সংস্কৃতি এবং মানবিক-বোধের বঙ্গবন্ধু ও মুজিবের ভবিতব্য।

বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। ১৭৬ পৃষ্ঠার বইটির মূল্য ৩৫০ টাকা।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
ডিএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ