ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

পার্বত্য এলাকায় শুরু হচ্ছে বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
পার্বত্য এলাকায় শুরু হচ্ছে বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ পার্বত্য এলাকায় শুরু হচ্ছে বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০

বান্দরবান: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের কর্মসূচি হিসেবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন, পার্বত্য জেলা পরিষদ, বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, জেলা প্রশাসন, পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ আয়োজন করা হয়েছে।

আগামী ২৮ডিসেম্বর পার্বত্য জেলা খাগড়াছড়ির সাজেক থেকে শুরু হয়ে রাঙ্গামাটি ঘুরে সবশেষ ৩০ ডিসেম্বর বান্দরবানের থানচি উপজেলায় গিয়ে এই বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ এর সমাপ্তি ঘটবে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর জনসংযোগ কর্মকর্তা কাইংওয়াই ম্রো (অঃ দাঃ) বাংলানিউজকে জানান, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে পাহাড়ে নতুন মাত্রা সংযোজন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে অ্যাডভেঞ্চার ক্রীড়া পর্যটনকে অগ্রসর করা, স্থানীয় জনগোষ্ঠীকে মাউন্টেইন বাইকের সাথে পরিচিতকরণ, আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করা, নতুন প্রজন্মকে শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিকাশে সক্ষমতা বৃদ্ধি, নিরাপদ ও টেকসই বাহন হিসেবে মাউন্টেন বাইককে পরিচিতকরণ, পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী বাহন হিসেবে মাউন্টেন বাইক এর প্রচলন, মাদকমুক্ত সমাজ গড়ার লক্ষ্যে এই বঙ্গবন্ধু ট্যুর চ্যালেঞ্জের আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ এর মাধ্যমে তরুণ প্রজন্মকে দেশীয় বিভিন্ন ক্রীড়া ও সংস্কৃতি সম্পর্কে ধারণা অর্জন, অ্যাডভেঞ্চার ক্রীড়ার মাধ্যমে সুস্থ দেহ ও সুন্দর মনের অধিকারী জীবন যাপন এবং বিশ^ব্যাপি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া কমিয়ে আনতে উৎসাহিত করা। এ দীর্ঘ পাহাড়ি জনপদ তথা আঁকা বাঁকা পাহাড়ি পথ বাইসাইকেলে অতিক্রম করার মধ্য দিয়ে এক অন্য রকম ক্রীড়া অ্যাডভেঞ্চারের অভিজ্ঞতা অর্জন করবে সাইক্লিস্টরা।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর সুত্রে জানা যায়, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সফিকুল আহম্মদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাঙ্গামাটি পার্বত্য জেলার সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার, খাগড়াছড়ি পার্বত্য জেলার সংসদ সদস্য ও উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমাসহ প্রমুখ।  

প্রথম দিন ২৮ ডিসেম্বর সোমবার সকাল ৮টায় সাজেক থেকে রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়াম ১৩০ কিমি পথ পাড়ি দিবে বাইকাররা এরপর দ্বিতীয় দিন ২৯ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৮টায় রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়াম থেকে বান্দরবান স্টেডিয়াম ৯০ কিমি এবং সর্বশেষ তৃতীয় দিন ৩০ ডিসেম্বর বুধবার সকাল ৮টায় বান্দরবান স্টেডিয়াম থেকে থানচি সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ পর্যন্ত ৮০ কিমি পথ অতিক্রম করতে হবে।

জানা যায়, বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০তে তিন পার্বত্য জেলা থেকে ৪৫জন এবং দেশের অন্যান্য জেলা থেকে ৫৫ জনসহ সর্বমোট ১০০জন ক্রীড়াপ্রেমী সাইক্লিস্টস অংশগ্রহণ করবে।

৩০ ডিসেম্বর বুধবার সমাপনী অনুষ্ঠানে থানচি সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব সফিকুল আহম্মদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বান্দরবান পার্বত্য জেলার জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যানসহ প্রমুখ।

থানচি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে, এতে বিভাগীয় ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হবে। সাড়ে সাত লক্ষ টাকা মূল্যের সমপরিমাণ পুরস্কার বিজয়ীদের মধ্যে বিতরণ করা হবে। এতে চ্যাম্পিয়ন তিন লক্ষ টাকা, প্রথম রানারআপ দুই লক্ষ টাকা, দ্বিতীয় রানারআপ এক লক্ষ টাকা, বিশেষ পুরস্কারসমূহ দেড় লক্ষ টাকা এছাড়া সফল প্রতিযোগীদের সবাইকে সার্টিফিকেট, মেডেল ও ক্রেস্ট প্রদান করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।