ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

মাগুরায় ঘোড় দৌড় প্রতিযোগিতা ও বিচার গান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
মাগুরায় ঘোড় দৌড় প্রতিযোগিতা ও বিচার গান

মাগুরা: মাগুরা সদর উপজেলার চাউলিয়া ইউনিয়নের ধলহরা গ্রামের মাঠে আয়োজিত মেলায় অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা ও বিচার গান। ঘোড় দৌড় প্রতিযোগিতায় এ বছর ১৬টি ঘোড়া অংশ নেয়।

বুধবার (৩০ ডিসেম্বর) বিকেলে ধলহরার মাঠে এ ঘোড় দৌড়  বিচার গান হয়।

এ মেলা পরিচালনা কমিটির সভাপতি আব্দুল খালেকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ব্যবসায়ী আছাদুজ্জামান হিসাম, মো. জয়নাল আবেদিন, মো. আতর আলী শেখ, নূরুল আমিন ফরাজী, মো. বাদশা মোল্যা, হাফিজার রহমান, মো. ফারুক শেখসহ অনেকে।

ঘোড় দৌড়কে কেন্দ্র হাজার হাজার মানুষের ভিড় জমে মেলা প্রাঙ্গণে। মেলায় নাগর দোলা, চরকা, মিষ্টান্ন, মাটির তৈরি নানা রকমের পণ্যের পসরা বসে।

মাগুরা দুধ মল্লিম বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী সুমাইয়া রহমান বলে, আমি কখনো সরাসরি ঘোড় দৌড় দেখিনি। টেলিভিশনে দেখেছি। তাই মায়ের সঙ্গে আজ ঘোড় দৌড় দেখে খুব খুশি হয়েছি।

দলহরা গ্রামের বাসিন্দা নজরুল ইসলাম বলেন, আমাদের গ্রামে এ প্রতিযোগিতা দেখতে আমাদের গ্রামের বেশিরভাগ বাড়িতেই দূর-দূরান্ত থেকে আত্মীস্বজন এসেছেন। ধান কাটার পর প্রতি বছর এ সময়টাতে ক্ষেত থাকে ফাঁকা। এজন্য এসময়টাকেই আমাদের গ্রামে ঘোড় দৌড় প্রতিযোগিতা হয়ে থাকে।

আয়োজক কমিটির সদস্য আব্দুর সালাম শেখ বলেন, ধলহরার ফসলের মাঠে এসময় প্রতি বছরের মত এ বছরও মেলা বসে। যাতে থাকে ঘোড় দৌড় প্রতিয়োগিতা ও বিচার গানের আয়োজন।  

এবারের প্রতিযোগিতায় প্রথম হয়েছেন পাল্লা সিরগা গ্রামের মো. আনোয়ার বিশ্বাস। তিনি পেয়েছেন ২১ ইঞ্চি টেলিভিশন, দ্বিতীয় হয়েছেন মহম্মদপুর উপজেলার মাঝ পাড়া গ্রামের আক্তার হোসেন। তিনি একটি স্মার্ট ফোন পেয়েছেন। তৃতীয় পুরস্কার হিসেবে স্মার্ট ফোন পেয়েছেন মাঝ পাড়া গ্রামের গোলাম রাবানী। বিকেলে প্রতিয়োগিয়তায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি আছাদুজ্জামান হিসাম। পরে বিচার গান পরিবেশন করেন শিল্পী আমলগীর ও মুক্তি সরকার।
বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa