ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জাতীয়

নতুন বছরে সামাজিক নিরাপত্তা ভাতার টাকা মোবাইলে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
নতুন বছরে সামাজিক নিরাপত্তা ভাতার টাকা মোবাইলে

ঢাকা: নতুন বছর থেকে সামাজিক নিরাপত্তা ভাতার টাকা মোবাইলের মাধ্যমে দেওয়া হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।  

তিনি বলেন, এলক্ষ্যে সমাজসেবা অধিদপ্তর ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠান হিসেবে ‘নগদ’ ও ‘বিকাশ’ এর মধ্যে চুক্তি সই হয়েছে।

এটি প্রধানমন্ত্রী গত সপ্তাহে অনুমোদন করেছেন। আজ চুক্তি সইয়ের পর কার্যক্রম শুরু হবে। প্রধানমন্ত্রী আগামী ১৪ জানুয়ারি এই কার্যক্রমের উদ্বোধন করবেন।  

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে জিটুপি পদ্ধতিতে সরাসরি সুবিধাভোগীদের কাছে ভাতা পাঠানোর জন্য চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।  

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জয়নুল বারীর সভাপতিত্বে সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক মো. রফিকুল ইসলাম মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠান ‘নগদ’ ও ‘বিকাশ’ এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় দেশের ৮৮ লাখ ৫০ হাজার মানুষকে বিভিন্ন প্রকার ভাতা দিচ্ছে। প্রধানমন্ত্রীর প্রত্যাশা পূরণের লক্ষ্যে আজকের এই চুক্তি। প্রধানমন্ত্রী যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বাংলাদেশকে সারাবিশ্বের দরবারে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন, তার আরেক নতুন ধারার সূচনা হলো আজ।  

সমাজকল্যাণ মন্ত্রণালয় চারটি কর্মসূচির আওতায় ৪৯ লাখ মানুষকে বয়স্ক ভাতা, ২০ লাখ ৫০ হাজার মানুষকে বিধবা ও স্বামী নিগৃহীতাকে ভাতা, ১৮ লাখ প্রতিবন্ধী ভাতা, ১ লাখ প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য শিক্ষাবৃত্তির টাকা দেয়। মোট ৮৮ লাখ ৫০ হাজার সুবিধাভোগী রয়েছে, এতে টাকার পরিমাণ ৫ হাজার ৮৮৫ কোটি ৬৪ লাখ টাকা। এই সুবিধাভোগীদের এবছর থেকে সরাসরি জিটুপি পদ্ধতিতে সুবিধাভোগীর মোবাইল অ্যাকাউন্টে পাঠাবে।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa