ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বরিশালে সাংবাদিকদের ওপর হামলা, বিভিন্ন সংগঠনের বিবৃতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
বরিশালে সাংবাদিকদের ওপর হামলা, বিভিন্ন সংগঠনের বিবৃতি

বরিশাল: পেশাগত দায়িত্ব পালনের সময় বরিশাল আদালত প্রাঙ্গণে চিত্র সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় বিভিন্ন সংগঠন বিবৃতি দিয়েছে।

বরিশাল রিপোর্টার্স ইউনিটি এক বিবৃতিতে বরিশাল জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে পেশাগত দায়িত্ব পালনের সময় চিত্র সাংবাদিকদের ওপর জালিয়াতি মামলায় কারাগারে প্রেরিত বাকেরগঞ্জেরে দাড়িয়াল ইউনিয়নের চেয়ারম্যান শহীদুল ইসলাম হাওলাদারের সমর্থক ও আইনজীবী সহকারীদের হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

ওই বিবৃতিতে বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস ও সাধারণ সম্পাদক মিথুন সাহা সব সদস্যদের পক্ষে বলেন, পেশাগত দায়িত্ব পালনের সময় এমন হামলা ন্যক্কারজনক। আদালত চত্বরের মত সংরক্ষিত এলাকায় প্রকাশ্যে সাংবাদিকদের ওপর হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিআরইউ নেতারা অবিলম্বে হামলাকারীদের আইনের আওয়াত এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায় বিআরইউ।  

এছাড়া বরিশাল জেলা ও দায়রা জজ আদালত চত্বরে পেশাগত দায়িত্ব পালনকালে আইনজীবী সহকারী ও চেয়ারম্যানের ভাড়াটে লোকজনের হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব।

প্রেসক্লাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনসহ সব সদস্যরা এমন ন্যক্কারজনক হামলার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

অপরদিকে এ ঘটনার তীব্র নিন্দা এবং ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন সাংবাদিক ইউনিয়ন বরিশালের সভাপতি সাইফুর রহমান মিরণ, সাধারণ সম্পাদক ফিরদাউস সোহাগসহ ইউনিয়নের সদস্যরা।

এছাড়া সাংবাদিক ইউনিয়ন বরিশাল ওই হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ওই ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে।

এছাড়া আইনজীবী সহকারী ও চেয়ারম্যানের ভাড়াটে লোকজনের হামলার ওই ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ন্যাশনাল ডেইলিজ ব্যুরো চিফ অ্যাসোসিয়েশন (এনডিবিএ)। এক বিবৃতিতে ন্যাশনাল ডেইলিজ ব্যুরো চিফ অ্যাসোসিয়েশন (এনডিবিএ) সভাপতি পুলক চ্যাটার্জী ও সাধারণ সম্পাদক আকতার ফারুক শাহিনসহ সব সদস্যরা পেশাগত দায়িত্ব পালনের এমন ন্যক্কারজনক হামলার সঙ্গে জড়িতদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

এছাড়া ব‌রিশাল নিউজ এডিটরস কাউন্সিল, ব‌রিশাল অনলাইন প্রেসক্লাব, ব‌রিশাল তরুণ সাংবাদিক ফোরামসহ বি‌ভিন্ন সংগঠন সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে।

উল্লেখ্য, জাল জালিয়াতির মাধ্যমে ভুয়া নিলাম বিক্রি, দলিল ও পর্চা সৃষ্টি করে অন্যর জমি আত্মসাতের ঘটনায় দায়ের করা মামলায় বাকেরগঞ্জের দাড়িয়াল ইউপির চেয়ারম্যান শহিদুল ইসলাম হাওলাদার, তার ভাই আ. রশিদ হাওলাদার, আবুল হোসেন হাওলাদার, তহিদুল ইসলাম হাওলাদার এবং বোন শাহানুর বেগমকে বুধবার দুপুরে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেয় আদালত। আদালতের নির্দেশের পর বিকেলে তাদের কারাগারে নেওয়ার সময় চিত্র সাংবাদিকরা ছবি নিতে যায় আদালত প্রাঙ্গণে।

এসময় চিত্র সাংবাদিকদের ছবি তুলতে বাধা দেওয়ার পাশাপাশি, তাদের ওপর দফায় দফায় হামলা চালায় চেয়ারম্যানের স্বজন সুজন, সহযোগী সাইফুল, আইনজীবির সহকারী নুরুজ্জামান, সজলসহ অনেকে। এতে স্থানীয় পত্রিকা ও টেলিভিশন চ্যানেলের কমপক্ষে ২০ জন চিত্র সাংবাদিক আহত হয়। পাশাপাশি ৬ টির মতো মোটরসাইকেল ও বেশ কয়েকটি ক্যামেরা ভাঙচুর করা হয়। সেই সঙ্গে চালানো হয় লুটপাটও।

উল্লেখ্য, ২০১৯ সালের ৪ নভেম্বর চেয়ারম্যান শহিদুল ইসলামসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে মামলাটি দায়ের করেন নরেন্দ্র পাল। আদালত মামলাটির তদন্ত প্রতিবেদন প্রেরণ করতে অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) নির্দেশ দেন। চলতি বছর ১৪ সেপ্টেম্বর পুলিশ পরিদর্শক মো. সেলিম ঘটনার সত্যতা ও আ. মোতালেব হাওলাদার মারা যাওয়ায় তার অব্যাহতি চেয়ে আদালতে প্রতিবেদন দাখিল করেন।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২
এমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।