ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

চিড়িয়াখানায় দর্শনার্থীদের ঢল

মিরাজ মাহবুব ইফতি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
চিড়িয়াখানায় দর্শনার্থীদের ঢল চিড়িয়াখানার গেটে দর্শনার্থীদের ভিড়। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশে করোনা ভাইরাসের সংক্রমণ কমতে থাকায় মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে শিথিল হচ্ছে সরকারি বিধি-নিষেধ। একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ সরকারি ছুটির দিনে রাজধানীর মিরপুর জাতীয় চিড়িয়াখানায় ভিড় বেড়েছে দর্শনার্থীদের।



সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত এই বিনোদন কেন্দ্রটি ঘুরে এমন দৃশ্য দেখা যায়।

এ দিন ফরিদপুর জেলা থেকে জাতীয় চিড়িয়াখানায় পরিবার নিয়ে ঘুরতে এসেছেন মো. কালাম নামে এক ব্যক্তি। তিনি বাংলানিউজকে বলেন, ‘ অনেক দিন পর ফরিদপুর থেকে পরিবার ও ছেলে-মেয়েকে নিয়ে ঘুরতে এলাম চিড়িয়াখানায়। আমি প্রায় তিন বছর পরে এলাম চিড়িয়াখানায়। ’

তিনি বলেন, ‘আগের থেকে চিড়িয়াখানার পরিবেশ অনেক ভালো হয়েছে। আগে পশু-পাখির খাঁচার সামনে গেলে অনেক গন্ধ পাওয়া যেত। এখন পশু-পাখির খাঁচার সামনে গেলে তুলনামূলক অনেক কম গন্ধ আসে। ’খিলগাঁও এলাকার তালতলা থেকে চিড়িয়াখানায় ঘুরতে এসেছেন ব্যবসায়ী মো. এনামুল হোসেন। এনামুল বলেন, ‘ দীর্ঘদিন পর চিড়িয়াখানায় এলাম। করোনার কারণে পরিবার নিয়ে কোথাও বেড়াতে যায়নি। তাই আজ ছুটির দিন দেখে পরিবার ও বাচ্চাদের নিয়ে এখানে আসা। গাছ-পালার মধ্যে ঘুরতে ভালোই লাগছে। অনেক দিন পরে বানর, হাতি, জিরাফ ও বাঘ দেখলাম। আনন্দদায়ক একটা দিন পার করছি। ’ মিরপুর জাতীয় চিড়িয়াখানার পরিচালক ডা. মো. আব্দুল লতিফ বাংলানিউজকে বলেন, ‘আজ সরকারি ছুটি থাকায় অনেক দর্শনার্থী জাতীয় চিড়িয়াখানায় আসছে। আশা করছি, আজ দর্শনার্থীর আগমনের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যাবে। এখন মানুষ একটু বিনোদন চায়। আর বিনোদনের জন্য বিশুদ্ধ ও নিরাপদ বিনোদনকেন্দ্র হচ্ছে জাতীয় চিড়িয়াখানা। এখন চিড়িয়াখানা পরিষ্কার-পরিচ্ছন্ন ও পশু-পাখির স্বাস্থ্যসেবা থেকে শুরু করে সবকিছু উন্নত হয়েছে। চিড়িয়াখানায় দর্শনার্থীদের সবচেয়ে বেশি আকৃষ্ট করছে হাতির ফুটবল খেলা ও জিরাফ দেখার জন্য একটি প্লাজা বানানো হয়েছে। দর্শনার্থীদের বসার জন্য তৈরি করা হয়েছে মার্বেল পাথরের সিট।

চিড়িয়াখানার পরিচালক ডা. মো. আব্দুল লতিফ বলেন, ‘অপ্রীতিকর ঘটনা এড়াতে চিড়িয়াখানাকে সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। চিড়িয়াখানার ভেতরে ও বাইরে মিলিয়ে ২৮টি স্থানে বাসানো হয়েছে সিসি ক্যামেরা। ’তিনি আরও বলেন, ‘রোববার ছাড়া সপ্তাহের বাকি দিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চিড়িয়াখানা খোলা থাকে। তবে, মুজিবশতবর্ষ উপলক্ষে প্রতি মাসের প্রথম রোববার চিড়িয়াখানায় বিনামূল্যে দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন। ’

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।