ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

রামুর প্রজ্ঞামিত্র বনবিহারের অধ্যক্ষ সারমিত্র মহাথের আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
রামুর প্রজ্ঞামিত্র বনবিহারের অধ্যক্ষ সারমিত্র মহাথের আর নেই সারমিত্র মহাথের

কক্সবাজার: কক্সবাজারের রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বনবিহারের অধ্যক্ষ সারমিত্র মহাথের (৫২) আর নেই। মঙ্গলবার (১৯ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টায় রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনি মারা যান।

মঙ্গলবার সন্ধ্যার পরে প্রয়াত বিহার অধ্যক্ষ সারমিত্র মহাথেরের মরদেহ ধর্মীয় আচারের মাধ্যমে প্রজ্ঞামিত্র বনবিহারে রাখা হয়। সন্ধ্যার পরে মরদেহ রামুর উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র মহাবিহারে পৌঁছালে, শোকাহত বৌদ্ধ নারী-পুরুষসহ সর্বস্তরের জনতা, রাজনীতিবিদ, প্রশাসনের প্রতিনিধি এই বৌদ্ধ ভিক্ষুর প্রতি সম্মান জানাতে ছুটে আসেন।

উত্তর মিঠাছড়ি বড়ুয়া পাড়া সমাজের সর্দার বাবুল বড়ুয়া ও প্রজ্ঞামিত্র বনবিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক টিটু বড়ুয়া জানান, সারমিত্র মহাথের সোমবার (১৮ এপ্রিল) রাত ৮টার দিকে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানকার চিকিৎসক রাত ৯টার দিকে তাকে হাসপাতালের সিসিইউ বিভাগে ভর্তি করে চিকিৎসা সেবা দেন।  

মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলে তার শারীরিক অবস্থার আবার অবনতি হলে, কক্সবাজার সদর হাসপাতালের চিকিৎসক তাঁকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে রামু স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে সন্ধ্যা সাড়ে ৬টায় চিকিৎসক সারমিত্র মহাথেরকে মৃত ঘোষণা করেন।

প্রজ্ঞামিত্র বনবিহার পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদক নীতিশ বড়ুয়া জানান, ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে প্রয়াত ভিক্ষু সারমিত্র মহাথেরের মরদেহ বিহারে রাখা হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে মরদেহ পেটিকাবদ্ধ করে সংরক্ষণ করা হবে। অন্ত্যেষ্টিক্রিয়ার সিদ্ধান্ত পরে জানানো হবে।

তিনি আরও জানান, সারমিত্র মহাথের কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের উত্তর মিঠাছড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আনন্দ মোহন বড়ুয়া ও মা চারুবালা বড়ুয়া। আবাল্য ব্রহ্মাচারী ছিলেন প্রয়াত সারমিত্র মহাথের।  প্রজ্ঞামিত্র বনবিহারের প্রয়াত অধ্যক্ষ প্রজ্ঞামিত্র মহাথেরের প্রথম শিষ্য।  

এদিকে বৌদ্ধদের ধর্মীয় গুরু সারমিত্র মহাথেরের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন কক্সবাজার-৩ আসনের জাতীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। মঙ্গলবার এক শোক বার্তায় সাইমুম সরওয়ার কমল এমপি প্রয়াত বৌদ্ধ ধর্মীয় গুরু সারমিত্র মহাথেরের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।  

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
এসবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।