ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

মোমেন-জয়শঙ্কর বৈঠকে চূড়ান্ত হতে পারে প্রধানমন্ত্রীর দিল্লি সফর

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, জুন ১৮, ২০২২
মোমেন-জয়শঙ্কর বৈঠকে চূড়ান্ত হতে পারে প্রধানমন্ত্রীর দিল্লি সফর ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা রোববার (১৯ ঝুন) দিল্লিতে বৈঠকে বসছেন। এই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের বিষয়টি চূড়ান্ত হতে পারে।

এছাড়া দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ও গুরুত্ব পাচ্ছে।

বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশন (জেসিসি)  বৈঠকে যোগ দিতে শনিবার (১৮ জুন) দিল্লি গেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রোববার ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন তিনি।

চূড়ান্ত হতে পারে প্রধানমন্ত্রীর সফর: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে গত বছরের ২৫ মার্চ ঢাকায় এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সেই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানান। এরপর গত বছর ১৬ ডিসেম্বর বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকা সফর করেন। এক বছরের মধ্যেই ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ঢাকা সফর করেছেন। ফিরতি সফর হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি যাবেন। রেববারর বৈঠকে সেই সফরের বিষয়টি চূড়ান্ত হতে পারে।

রাশিয়া ইস্যুতে দিল্লির কৌশল বুঝতে চায় ঢাকা: রাশিয়ার কাছ থেকে জ্বালানি তেল ও গম আমদানি করছে ভারত। বাংলাদেশও রাশিয়ার কাছ থেকে জ্বালানি তেল ও গম আমদানি করতে চায়। তবে ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে রাশিয়ার কাছ থেকে তেল ও গম আনার বিষয়ে দিল্লির কৌশল বুঝতে চায় ঢাকা। এ বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হতে পারে।

বৈঠকের আগেই আম উপহার: দিল্লিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এক মেট্রিক টন আম্রপালি আম উপহার হিসেবে পাঠিয়েছেন। ১৭ জুন আমগুলো কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাসভবনে পাঠানো হয়। দিল্লির কূটনৈতিক সূত্র জানায়, রোববার উভয়পক্ষের মধ্যে আরও উষ্ণ পরিবেশে ফলপ্রসূ বৈঠক যেন হতে পারে, এ ক্ষেত্রে আম কূটনীতিও ভূমিকা রাখবে।

বৈঠকে যেসব বিষয় উঠতে পারে: জেসিসি বৈঠকে দু’দেশের মধ্যে যোগাযোগ, পানি ব্যবস্থাপনা, কানেকটিভিটি, নিরাপত্তা, বিদ্যুৎ, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, ব্যবসা-বাণিজ্যসহ নানা বিষয় আলোচনা হবে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দিল্লি সফরের প্রাক্কালে সাংবাদিকদের জানিয়েছেন, রোববারের জেসিসি বৈঠকে দুই দেশের বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সেখানে জ্বালানি নিরাপত্তা ইস্যুতে আমরা এবার জোর দিচ্ছি। জেসিসি বৈঠকের আগে যৌথ নদী কমিশনের বৈঠক না হলেও পানি বন্টন ইস্যুতে আলোচনা হবে।

বৈঠকের বিষয়ে দিল্লির ভাষ্য: শনিবার (১৮ জুন) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোববার দিল্লিতে জেসিসি বৈঠক অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর এটিই হবে প্রথম সশরীরে জেসিসি বৈঠক। এর আগে ২০২০ সালে ভার্চ্যুয়ালি জেসিসি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। বৈঠকে সীমান্ত ব্যবস্থাপনা, নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, জ্বালানি, পানি সম্পদ, উন্নয়ন অংশীদারিত্ব, আঞ্চলিক ও বহুপাক্ষিক বিষয় আলোচনা হবে।

উল্লেখ্য, এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত ২৭ মে আসাম সফর করেন। সেখানে তিনি নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভে যোগ দেন। আসাম থেকে দিল্লিতে গিয়ে ৩০ মে জেসিসি বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রীর। তবে সেই বৈঠক স্থগিত করা হয়। এর আগে গত ২৮ এপ্রিল ঢাকা সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। সে সময় জয়শঙ্কর মোমেনকে ভারত সফরের আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জুন ১৮, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।