ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

সড়ক আন্দোলনে হামলাকারীদের বিচার না হলে আন্তর্জাতিক আদালতে যাবো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
সড়ক আন্দোলনে হামলাকারীদের বিচার না হলে আন্তর্জাতিক আদালতে যাবো

ঢাকা: নিরাপদ সড়ক আন্দোলনে ২০১৮ সালে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার দেশে না হলে আন্তর্জাতিক আদালতে যাওয়ার কথা জানিয়েছে নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ)।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বেলা ১২ টায় রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে বিক্ষোভ সমাবেশে এ কথা জানান শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত এ সংগঠনটি।

সমাবেশে বক্তারা বলেন, ২০১৮ সালে নিরাপদ সড়কের ৯ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ২, ৪, ৬ আগস্টসহ আন্দোলন চলাকালীন ও পরবর্তীতে বিভিন্ন সময় হামলার শিকার হতে হয়েছে। হামলাকারীদের নাম পরিচয় গণমাধ্যমে প্রচারের পরেও প্রশাসন ও রাষ্ট্র পালন করছে নির্লিপ্ত ভূমিকা।

বক্তব্যে রামিন নামে এক শিক্ষার্থী বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলার চার বছরেও কারো শাস্তি হয়নি। হামলার ফুটেজ আছে, হামলাকারীদের পরিরিচয় বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে। তারপরেও কারো শাস্তি হয়নি।

তিনি বলেন, ১৯৭১ সালে যুদ্ধাপরাধীদের সময় কোনো মিডিয়া ছিল না, ফুটেজ ছিল না। তারপরেও তাদের বিচার হয়েছে। অথচ শিক্ষার্থীদের ওপর হামলার ছবি-ফুটেজ থাকার পরেও বাংলার বুকে ছাত্রদের ওপর হামলার বিচার হলো না।

হামলাকারীরা যদি মনে করে রাজনৈতিক ছত্রছায়ায় বেঁচে যাবে, সেটা হবে না। দেশে হামলাকারীদের বিচার না করলে আমরা আন্তর্জাতিক বিচার আদালতের সহায়তা নেবো।

অপর এক শিক্ষার্থী বলেন, এই দাবি নিয়ে কেন বার বার আমাদের রাস্তায় আসতে হচ্ছে, আমার ভাইদের রক্তের ওপর দিয়ে আমরা ঘরে বসে থাকতে পারি না। হামলাকারীদের বিচারসহ নিরাপদ সড়ক বাস্তবায়নে আমাদের ৯ দফা দাবি বাস্তবায়ন না হলে আমরা আবারো রাস্তায় নেমে আসবো।

নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) কেন্দ্রীয় যুগ্ম-আহব্বায়ক শাহীদুল ইসলাম আপন বলেন, সমাবেশ শেষে আমরা মিছিল নিয়ে ধানমন্ডি থানায় যাবো। হামলাকারীদের বিচার চেয়ে থানার ওসি বরাবর আমরা একটি আবেদন জমা দেবো। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

বিক্ষোভ সমাবেশ শেষে শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড় থেকে মিছিল নিয়ে ধানমন্ডি থানার দিকে রওনা দেন। এরপর থানায় গিয়ে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার চেয়ে ওসি বরাবর একটি আবেদনপত্র জমা দেন তারা।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
পিএম/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।