ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বেনাপোলে গাফিলতিতে নবজাতকের মৃত্যুর অভিযোগ 

উপজেলা করেসপন্ডেট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২২
বেনাপোলে গাফিলতিতে নবজাতকের মৃত্যুর অভিযোগ 

বেনাপোল (যশোর): বেনাপোলে হাসপাতাল কর্তৃপক্ষ ও ডাক্তারের গাফিলতিতে এক গর্ভবতী নারীর ঠিক সময়ে সিজার না করায় নবজাতকের মৃত্যুর অভিযোগ ওঠেছে।  

শনিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে বেনাপোলে নগর মাতৃসদন কেন্দ্র নামের একটি হাসপাতালে এ ঘটনা ঘটে।

 

ভুক্তভোগী নারী নাজমা খাতুন বেনাপোল পৌর এলাকার মনির হোসেনের স্ত্রী।  

মনির হোসেন জানান, তার অন্তঃস্বত্ত্বা স্ত্রী অসুস্থ হওয়ায় শুক্রবার (০৭ অক্টোবর) রাত ১০টায় নগর মাতৃসদন কেন্দ্রে নিয়ে আসেন। এসময় হাসপাতাল কর্তৃপক্ষ তাদের বলেন গর্ভের শিশু সুস্থ আছে। শনিবার সকাল ৯টায় সিজার করা হবে। পরে সকালে সিজার কখন করা হবে জানতে চাইলে হাসপাতাল কর্তৃপক্ষ বলে ডাক্তার আসলেই তা করা হবে।  
ডাক্তার দুপুর ১২টায় হাসপাতালে এসে কয়েকজন রোগীকে চিকিৎসা দিয়ে সিজারের জন্য ওটিতে যান। সিজার শেষ হওয়ার আধা ঘণ্টা পরে জানান নবজাতককে মৃত অবস্থায় বের করা হয়েছে।  

মনির হোসেন আরও জানান, সকাল সাড়ে ১১টার দিকেও নবজাতক জীবিত ছিলো। কিন্তু ডাক্তার ঠিক সময়মতো সিজার না করায় তার সন্তানের মৃত্যু হয়েছে বলে তিনি অভিযোগ করেন।  

এ বিষয়ে জানতে নগর মাতৃসদন কেন্দ্র হাসপাতালে দায়িত্বরত প্রজেক্ট ম্যানেজার পলাশের মুঠোফোনে কল করা হলে তিনি ছুটিতে আছেন বলে জানান।  

অভিযুক্ত ডাক্তার নাইমুল হাসান নাইম জানান, নগর মাতৃসদন কেন্দ্র থেকে তাকে সকাল সাড়ে ৯টায় ফোনকল করে সিজারের বিষয়টি জানানো হয়। তখন তিনি দূরে থাকার কারণে হাসপাতালে আসতে সাড়ে ১১টা বেজে যায় এবং রোগীকে অ্যানেসথেসিয়া দেওয়ার (অজ্ঞান করানোর) ডাক্তার পেতে দেরি হয়। পরবর্তীতে তিনি কয়েকজন রোগীকে চিকিৎসা দিয়ে সিজারের জন্য অন্তঃস্বত্ত্বার কাছে গেলে দেখেন তার অবস্থা খারাপ। এ বিষয়ে তিনি হাসপাতালে থাকা কর্তব্যরত চিকিৎসক ও সেবিকাদের কাছে নবজাতকের বিষয়ে জানতে চাইলে তারা জানায় কিছু সময় আগেও শিশুর পালস ও হার্টবিট ঠিক ছিলো। এসময় তিনি দ্রুত ভুক্তভোগী নারীকে সিজার করেন এবং নবজাতককে পেটের মধ্যে মৃত পাওয়া যায়।  

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন জানান, এখন পর্যন্ত কেউ কোনো অভিযোগ দেয়নি। তবে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২১
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।