ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লন্ডন ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেটে বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
লন্ডন ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেটে বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন

ঢাকা: যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম লন্ডনে তিন দিনব্যাপী ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেটে ‘মুজিবের বাংলাদেশ’ থিম-ভিত্তিক বর্ণাঢ্য বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেছেন।  

মঙ্গলবার (৮ নভেম্বর) লন্ডনের বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানায়।

বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় 'বাংলাদেশ প্যাভিলিয়ন' স্থাপন করেছে।

 উদ্বোধনী অনুষ্ঠানে হাই কমিশনার  সাইদা মুনা তাসনিম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে এবারের মেলায় ‘মুজিবের বাংলাদেশ’ নামে স্থাপিত প্যাভিলিয়নের প্রধান উদ্দেশ্য হচ্ছে যুক্তরাজ্যে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রচারের মাধ্যমে ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশি পর্যটকদের বাংলাদেশ ভ্রমণে আরও উৎসাহিত করা।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উৎসাহেই ১৯৯৭ সাল থেকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেটে অংশ নিচ্ছে এবং এর ফলে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ট্যুরিজম অনেক বেড়েছে। বর্তমানে বিভিন্ন দেশ থেকে চার মিলিয়ন পর্যটক প্রতি বছর বাংলাদেশে আসছেন, যা আগে ছিল মাত্র এক মিলিয়ন।

তিনি আরও বলেন, বাংলাদেশের পর্যটন শিল্পের সঙ্গে বর্তমানে প্রায় ১৫ মিলিয়ন মানুষের সংশ্লিষ্টতা রয়েছে এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এ শিল্পের অবদান তিন শতাংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশে পর্যটক আরও বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে যুক্তরাজ্যে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রচারে বিশেষ করে তরুণ প্রজন্মের ব্রিটিশ-বাংলাদেশি পর্যটকদের ইকো ট্যুরিজমে এবং প্রত্নতাত্ত্বিক ও ঐতিহাসিক নিদর্শনগুলোয় আকৃষ্ট করতে বাংলাদেশ হাই কমিশন, লন্ডন পর্যটন রোড শো করবে।  

লন্ডনের এক্সেল সেন্টারে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশন, লন্ডন এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

মেলায় বাংলাদেশের বেসরকারি পর্যায়ের ১০টি শীর্ষস্থানীয় ট্যুর অপারেটর অংশ নিয়ে বাংলাদেশের পর্যটন আকর্ষণ প্রদর্শন এবং তাদের বিভিন্ন ট্যুর প্যাকেজের প্রচার করছে। উদ্বোধনী অনুষ্ঠানে মেলায় আগত বিভিন্ন দেশের দর্শকরা ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটির শিল্পীদের লোকনৃত্য ও বাংলাদেশের ঐতিয্যবাহী বিভিন্ন ধরনের পিঠা উপভোগ করেন।  

লন্ডনের এক্সেল সেন্টারে তিন দিনব্যাপী এ মেলা চলবে ৯ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।