ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সেবা দিয়ে পদক পেলেন ৪৫ ফায়ার ফাইটার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
সেবা দিয়ে পদক পেলেন ৪৫ ফায়ার ফাইটার

ঢাকা: সাহসিকতা,ঝুঁকিপূর্ণ ও সেবামূলক কাজের জন্য ২০২২ সালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৪৫ জন কর্মকর্তা ও কর্মচারীকে পদক দেওয়া হয়েছে। সেবা ও বীরত্বসূচক চার ক্যাটাগরিতে পদক দেওয়া হয়।

 

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২ সমাপনী অনুষ্ঠানের এই পদক দেওয়া হয়।  

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ট্রাস্টকে প্রতিষ্ঠা করার চেষ্টা করবো।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা উল্লেখ করে সচিব বলেন, প্রধানমন্ত্রী ফায়ার ফাইটারদের বিপদের বন্ধু হিসেবে মূল্যায়ন করেন। তিনি (প্রধানমন্ত্রী) লিঙ্গ বৈষম্য দূর করার কথা বলেছেন। নারী ও তৃতীয় লিঙ্গের মানুষদের ফায়ার সার্ভিসে অংশগ্রহণের নির্দেশনা দিয়েছেন। মানুষের জন্য আমাদের সবাইকে কাজ করতে হবে।  

তিনি বলেন, সম্প্রতি সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৩ জন ফায়ার ফাইটার নিহত হয়েছে। তাদের এই ত্যাগ শ্রদ্ধার সঙ্গে আমরা মনে রাখবো।  

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ফায়ার সার্ভিসের মহাপরিচালক জেনারেল মো. মঈন উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ফায়ার সার্ভিসকে শক্তিশালীভাবে গড়ে তোলা হচ্ছে।  

তিনি বলেন, যেকোনো দুর্ঘটনা মোকাবিলায় সর্বপ্রথম সচেতনতা প্রয়োজন। আমাদের অধিকাংশ ঘটনা থাকে জরুরি সেবা। সেক্ষেত্রে আমরা দুর্ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে ৩০ সেকেন্ডের মধ্যে বের হয়ে দুর্যোগ মোকাবিলায় জীবনের ঝুঁকি নিয়ে ঝাঁপিয়ে পড়ি।  

তিনি বলেন, বর্তমানে দেশে ১৪ হাজারের বেশি জনবল নিয়ে কাজ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।  

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, একদশক আগেও দেশে ২০৪টি স্টেশন ছিল, বর্তমানে ৪৯০টি ফায়ার স্টেশন রয়েছে। নতুন প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়ন হলে ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৭৩৫টি। বর্তমানে দেশে ১৪ হাজারের বেশি জনবল নিয়ে কাজ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এমএমআই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।