ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জাপানি রাষ্ট্রদূতের বক্তব্য ভিত্তিহীন, প্রত্যাহারের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
জাপানি রাষ্ট্রদূতের বক্তব্য ভিত্তিহীন,  প্রত্যাহারের দাবি ফাইল ফটো

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে পুলিশ বাহিনীকে জড়িয়ে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকির দেওয়া বিভ্রান্তিকর বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন। এছাড়া সংগঠনটি জাপানি রাষ্ট্রদূতের বক্তব্য প্রত্যাহারেরও দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চ (এসবি) প্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো. মনিরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক ও ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ১৪ নভেম্বর রাজধানীর গুলশানের একটি হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) এবং ফ্রেডরিক অ্যাবার্ট-স্টিফটুং (এফইএস) আয়োজিত মিট দ্য অ্যাম্বাসাডর অনুষ্ঠানে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্তে এক প্রশ্নোত্তরে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি পুলিশের বিরুদ্ধে যে ভিত্তিহীন ও অনাকঙ্ক্ষিত অভিযোগ উত্থাপন করেছেন তা বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের নজরে এসেছে।

তার এমন মন্তব্যে বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য অত্যন্ত বিব্রত ও মর্মাহত হয়েছে। বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন তার এ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

ওই অনুষ্ঠানে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি এক প্রশ্নের জবাবে উল্লেখ করেন, আমি শুনেছি, (গত নির্বাচনে) পুলিশের কর্মকর্তারা আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করেছেন। আমি অন্য কোনো দেশে এমন দৃষ্টান্তের কথা শুনিনি।

এদিকে, বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি যাত্রাবাড়ী থানার ওসি মাজহারুল ইসলাম ও সাধারণ সম্পাদক গুলশান থানার ওসি বি এম ফরমান আলী স্বাক্ষরিত পৃথক বিবৃতিতে পুলিশ সম্পর্কে জাপানি রাষ্ট্রদূতের বক্তব্যের প্রতিবাদ জানানো হয়। বাংলাদেশ পুলিশের মতো একটি পেশাদার বাহিনী সম্পর্কে জাপানি রাষ্ট্রদূতের এমন বক্তব্য অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এজেডএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।