ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অফবিট

কেন মশা আপনাকেই বেশি কামড়ায়?

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
কেন মশা আপনাকেই বেশি কামড়ায়?

কোথাও হয়তো কয়েকজন একসঙ্গে বসে আছেন। কিন্তু দেখা যায়, মশা বেছে বেছে দু-একজনকে বেশি কামড়ায়।

কেন এমন হয়? ভেবে দেখেছেন কখনো? 

এর জন্য দায়ী ত্বকের গন্ধ। ত্বকের গন্ধের পার্থক্যের কারণে ওই দু-একজন মশাদের জন্য ধারাবাহিকভাবে বেশি আকর্ষণীয়। একটি নতুন গবেষণায় এই বিষয়টি জানা গেছে।  

গবেষণায় দেখা গেছে, মশা কিছু নির্দিষ্ট লোককে লক্ষ্যবস্তু করতে পারে, বাকিদের তুলনামূলকভাবে অক্ষত রেখে যায়। গবেষণায় রাসায়নিক বিশ্লেষণের মাধ্যমে দেখা যায়, মশার প্রতি অত্যন্ত আকর্ষণীয় লোকেরা তাদের ত্বকে উল্লেখযোগ্যভাবে বেশি ফ্যাটি অ্যাসিড তৈরি করেন।  

এই এসিড ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজিং স্তরের অংশ। বিভিন্ন মানুষের মধ্যে এই অ্যাসিড তৈরির পরিমাণ বিভিন্ন হয়। আর মশারা সেই পার্থক্য ধরতে পারে। শরীর থেকে নির্গত ওই অ্যাসিডের একটি অনন্য গন্ধ মশাদের আকর্ষণ করে। তাই অনেক জনের মাঝে কিছু লোককে মশার কামড় বেশি সহ্য করতে হয়।
 
গবেষণার ফল সেল জার্নালে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, যাদের ত্বকে কার্বক্সিলিক অ্যাসিডের উচ্চ মাত্রা থাকে, তাদের প্রতি খুব বেশি আকৃষ্ট হয় মশা। গবেষণার পরীক্ষায় এডিস ইজিপ্টি মশা ব্যবহার করা হয়েছিল, যা জিকা ও ডেঙ্গুর মতো রোগ ছড়ায়।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।