ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

অফবিট

৩০ বছর আগে মৃত মেয়ের জন্য পাত্র চেয়ে পত্রিকায় বিজ্ঞাপন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, মে ১৫, ২০২৪
৩০ বছর আগে মৃত মেয়ের জন্য পাত্র চেয়ে পত্রিকায় বিজ্ঞাপন! প্রতীকী ছবি

বিয়ের জন্য পাত্র চেয়ে অদ্ভুত এক বিজ্ঞাপন ছাপা হয়েছে পত্রিকায়। বিজ্ঞাপনে বর্ণ ও গোত্রের উল্লেখ করে মেয়ের জন্য মৃত পাত্র চেয়েছে এক পরিবার।

তাতে সাড়াও পড়েছে। কমপক্ষে ৫০ জন ওই পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন।

এমন বিজ্ঞাপন নিয়ে বিস্ময় আরও বাড়িয়ে দেবে যে বিষয়টি, তাহলো পাত্রীও মৃত। ৩০ বছর আগে মারা যান পরিবারের মেয়েটি। সেই মৃত সেই মেয়ের বিয়ে দিতে পত্রিকায় মৃত জামাইয়ের খোঁজ করছে পরিবার।  

ভারতের কর্ণাটকের দক্ষিণ কন্নড় জেলার পুত্তুড়েতে সপ্তাহ খানেক এমন অদ্ভুতুড়ে বিজ্ঞাপন ছাপা হয়েছে।

এমন বিজ্ঞাপন ছাপানোর নেপথ্যে রয়েছে ধর্মীয় রীতি ও বিশ্বাস।  

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, কর্ণাটকের ওই অঞ্চলের তুলুনডু গোত্রের বাসিন্দাদের ধর্মীয় রীতি আত্মার বিয়ে দেওয়া। এই প্রথাকে স্থানীয়রা ‘কুলে মাদিমে’ অথবা ‘প্রেত মাদুভে’ বলে থাকেন৷ 

এই রীতির উদ্দেশ্য হলো অবিবাহিত মৃতের বিয়ে দেওয়া। পছন্দের পাত্র-পাত্রী জুটলে জীবিতদের মতো সব নিয়ম মেনেই বিয়ের আয়োজন করা হয়।  

এ রীতিতে বিশ্বাসীরা মনে করেন, অবিবাহিত অবস্থায় মৃতদের পরকালীন জীবন কষ্ট ও দুর্ভোগময় হয়। মৃতদের বিয়ে করিয়ে দিয়ে এ কষ্ট লাঘব হতে পারে। আত্মারা শান্তি পায়। তাছাড়া মৃতের বিয়ে দিলে পরিবারের জীবিতদের বিয়ের বাধাও দূর হয়।

বিজ্ঞাপনের বিষয়ে ওই পরিবারের এক সদস্য জানান, আমরা ভেবেছিলাম হয়ত বিষয়টি নিয়ে অনেকে ঠাট্টা-মশকরা করবেন। কিন্তু তেমনটা ঘটেনি। আমরা সাড়া পেয়েছি। কমপক্ষে ৫০টি পরিবার থেকে যোগাযোগ করা হয়েছে। সেসব পরিবারের ছেলে অবিবাহিত অবস্থায় মারা গেছেন। তাছাড়া অনেকেই এই বিশেষ রীতিটি সম্পর্ক জানতে চেয়ে ফোন করেছেন।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, মে ১৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।