ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অফবিট

চীনের সেই ভয়ংকর স্কুল পথে লোহার সিড়ি!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
চীনের সেই ভয়ংকর স্কুল পথে লোহার সিড়ি!

চলতি বছরের মে মাসের ঘটনা। চীনের আলোকচিত্রী ‘চেন জি’ বেইজিং ভিত্তিক একটি পত্রিকায় কিছু ছবি প্রকাশ করেন।

সেই ছবি আলোড়ন তুলে পুরো বিশ্বে।

নড়েচড়ে বসে চীনের প্রশাসনও। কারণ ছবিগুলোতে খুদে শিক্ষার্থীদের স্কুল যাত্রার যে বর্ণনা ফুটে উঠেছিলো তা এক কথায় ভয়ংকর। পড়ুয়াদের ওই স্কুল যাত্রাকে পৃথীবির সবচেয়ে ভয়ংকর ও বিপদসংকুল স্কুল যাত্রা হিসেবে আখ্যা দেয়া হয়।

কারণ সিয়াচেন প্রদেশের আতুলার গ্রামের ওই শিক্ষার্থীদেরকে শুধু স্কুলে যেতে মাটি হতে ৮০০ মিটার উপর পর্যন্ত পথ পাড়ি দিতে হতো ঝুলন্ত সিড়ি মারিয়ে। এ পথ পাড়ি দিতে গিয়ে অকালে ঝড়ে গেছে ৭টি তাজা প্রাণও।

তাই প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছিল চীনের প্রশাসন। তারা ওই গ্রামের শিক্ষার্থী এবং গ্রামবাসীর জন্য অপেক্ষাকৃত নিরাপদ লোহার সিড়ি নির্মাণের উদ্যোগ নেয়। সেই কাজও এখন শেষের পথে। প্রশাসন আশা করছে নভেম্বরের মধ্যেই শেষ হবে এর নির্মাণ কাজ।

এই সিড়ি নির্মাণে ব্যবহৃত হয়েছে প্রায় দেড় হাজার লোহার পাইপ। আর খরচ বাবদ প্রশাসনকে গুণতে হচ্ছে ১ লাখ ৫০ হাজার ডলার।

প্রশাসনের এমন উদ্যোগে বেজায় খুশি আতুলার গ্রামবাসী। গ্রাম প্রধান এরের জিয়াং বলেন, সিড়ি নির্মাণের ফলে আমাদের গ্রামের শিশুদের আর ঝুকি নিয়ে স্কুলে যেতে হবে না। আর গ্রামবাসীও এখন থেকে বাজার সদাই আর যাতায়াতের জন্য ব্যবহার করতে পারবে এই পথ।

গণমাধ্যমের খবর অনুযায়ী ওই গ্রামে বসবাসরত মানুষের সংখ্যা প্রায় ৪০০জন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।