ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অফবিট

বোর্নিওতে ৩০৯ ফুট উঁচু গাছ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
বোর্নিওতে ৩০৯ ফুট উঁচু গাছ!

এতোদিন লোকচক্ষুর অগোচরেই ছিল গাছটি। অথচ পৃথিবীর সবচেয়ে উঁচু গ্রীষ্মমণ্ডলীয় গাছ এটি। আকাশছোঁয়া বা মেঘছোঁয়া বলতে যা বোঝায়, এ গাছ তারই বাস্তব নজির। দৈত্যাকার এ গাছের উচ্চতা ৯৪.১ মিটার বা ৩০৯ ফুট। 

এতোদিন লোকচক্ষুর অগোচরেই ছিল গাছটি। অথচ পৃথিবীর সবচেয়ে উঁচু গ্রীষ্মমণ্ডলীয় গাছ এটি।

আকাশছোঁয়া বা মেঘছোঁয়া বলতে যা বোঝায়, এ গাছ তারই বাস্তব নজির। দৈত্যাকার এ গাছের উচ্চতা ৯৪.১ মিটার বা ৩০৯ ফুট।  

www.ibtimes.co.uk  গাছটির উচ্চতাকে বোঝাতে বিশ্বের সবচেয়ে বৃহদাকায় প্রাণী নীল তিমির সঙ্গে তুলনা টেনে বলেছে, তিনটি অতিকায় নীল তিমিকে পর পর রাখলে যে দৈর্ঘ্য হবে, গাছটির দৈর্ঘ্য ঠিক তার সমান।  

আইবিটাইমসের করা প্রতিবেদনের শিরোনামেই বলা হয়েছে সেকথা- ‘World's tallest tropical tree is as high as three blue whales stacked end to end’
 
আকাশচুম্বি গাছটি প্রথম চোখে পড়ে একজন হেলিকপ্টারের পাইলটের। বোর্নিও দ্বীপের মালয়েশীয় অংশের ঠিক মাঝামাঝি স্থানে দেখা গেছে এটি। বোর্নিও বনাঞ্চলের অবস্থান দেশটির সাবাহ প্রদেশে।  

শুধুই কি বিশাল উচ্চতা, গাছটির ডালপালার বিস্তৃতি বা ব্যাসও বিস্ময়কর- ৪০.৩ মিটার বা ১৩২ ফুট।  

এর আগে গত জুন মাসে একদল উদ্ভিদ বিজ্ঞানী আমাদের গ্রহের সবচেয়ে উঁচু গ্রীষ্মমণ্ডলীয় গাছের সন্ধান পেয়েছেন বলে ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তাদের আবিষ্কৃত গাছটি ছিল এটির চেয়ে অনেক খর্বাকায়- ৮৯.৫ মিটার।  সেটিও পাওয়া গিয়েছিল মালয়েশিয়ার জঙ্গলেই। বোর্নিও দ্বীপের নতুন আবিষ্কৃত ৯৪.১ মিটার উঁচু গাছটি আগের রেকর্ড ভেঙে দিল মাত্র কয়েক মাসের ব্যবধানে।  

বাংলাদেশ সময়: ০১২৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
জেএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।