ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অফবিট

এক সাঁতারে সেনেগাল থেকে ব্রাজিল!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
এক সাঁতারে সেনেগাল থেকে ব্রাজিল! ছবি: সংগৃহীত

সেনেগাল থেকে ব্রাজিল। আটলান্টিক মহাসাগরের ঢেউ ভেঙে পুরোটা পথ সাঁতরে পার হবার পণ করেছেন এক ব্রিটিশ। ৩৮ বছর বয়সী সাবেক এই পুলিশ কর্মকর্তা...

সেনেগাল থেকে ব্রাজিল। আটলান্টিক মহাসাগরের ঢেউ ভেঙে পুরোটা পথ সাঁতরে পার হবার পণ করেছেন এক ব্রিটিশ।

৩৮ বছর বয়সী সাবেক এই পুলিশ কর্মকর্তার নাম বেন হুপার (Ben Hooper)। এজন্য তিন বছরের বেশি সময় ধরে জোরালো প্রস্তুতিও নিয়েছেন তিনি।

গত ১৩ নভেম্বর এ উদ্দেশ্যে সেনেগালের রাজধানী ডাকারের উপকূল থেকে সাঁতার শুরু করেন তিনি।

ভালোয় ভালোয় প্রতিজ্ঞা পূরণ করতে পারলে তিনিই হবেন সেনেগাল থেকে ব্রাজিল পর্যন্ত ১ হাজার ৬৩৫ নটিক্যাল মাইল পথ সাঁতরে পাড়ি দেওয়া প্রথম ব্যক্তি।

জলপথের হিসেবে দূরত্বটা ১ হাজার ৬৩৫ মাইল হলেও স্থলপথের হিসেবে তা প্রায় ২ হাজার মাইল। কিলোমিটারের হিসেবে ৩ হাজার ২০০ কিলোমিটার।

সংবাদ সংস্থা AP-র সূত্রে ‘British man aims to swim Atlantic: From Senegal to Brazil’ শিরোনামে foxnews.com দিয়েছে এ খবর।

এই অসম্ভবকে জয় করার পণ তিনি করেছেন তার ৮ বছর বয়সী মেয়ের জন্য। মেয়েই তার মূল প্রেরণা। মেয়ের নামে একটি পানির বোতলে বালি ভরে নিয়েছেন তিনি।

যাত্রাকালে যা তার সঙ্গে থাকবে- ‘This is for my daughter’
 
মজার ব্যাপার হলো, হুপারের বয়স যখন ৫ বছর, তখন বেলজিয়ামের একটি সুইমিং পুলে তার ডুবে মরার যোগাড় হয়েছিল। এরপর থেকেই জলভীতির বদলে জলের সঙ্গেই গড়ে উঠেছে তার জীবনের নিবিড় সখ্য।

ডাকারের রোদেলা উপকূল থেকে ঐতিহাসিক সাঁতারটি শুরু করার সময় সবার উদ্দেশে হুপার বলেন, ‘দেখা হবে ব্রাজিলে!’

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
জেএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।