ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অফবিট

দ্রুততম গোরখোদক!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
দ্রুততম গোরখোদক! ছবি: সংগৃহীত

মধ্য ইউরোপের দ্রুততম গোরখোদকের খেতাব জিতে নিয়েছেন স্লোভাকিয়ার দুই ভাই। স্লোভাকিয়ার ত্রেনচিন শহরে অনুষ্ঠিত হয় এই অভিনব কবর খনন প্রতিযোগিতা। তাতে ইউরোপের বিভিন্ন দেশের মোট ১০টি দল অংশ নেয়।

মধ্য ইউরোপের দ্রুততম গোরখোদকের খেতাব জিতে নিয়েছেন স্লোভাকিয়ার দুই ভাই। স্লোভাকিয়ার ত্রেনচিন শহরে অনুষ্ঠিত হয় এই অভিনব কবর খনন প্রতিযোগিতা।

তাতে ইউরোপের বিভিন্ন দেশের মোট ১০টি দল অংশ নেয়।

চ্যাম্পিয়নদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিল পোল্যান্ড ও হাঙ্গেরির দু’টি দল। হাড্ডাহাড্ডি প্রতিযোগিতায় তাদের হারিয়ে দিয়ে দুই সহোদর লাদিস্লাভ ও কাসাবা স্ক্লাদানের দল জিতে নেয় জয়ের মুকুট।

গোর খনন প্রতিযোগিতায় কোনো আধুনিক খনন যন্ত্র ব্যবহারের সুযোগ ছিল না। কেবল বেলচা আর ঝুড়ি সম্বল করেই প্রতিযোগীদের দেড় মিটার (৫ ফুট) গভীর, দু’মিটার দীর্ঘ (৬ দশমিক ৫ ফুট) এবং ০.৯ মিটার (৩ ফুট) প্রস্থের কবর খনন করতে হয়েছে।

প্রতিযোগিতায় দু’টি দিক বিবেচনায় রেখে বিজয়ী দল নির্বাচন করা হয়। আর সেগুলো হচ্ছে- দ্রুততা ও নিখুঁততা।

ইন্টারন্যাশনাল ফিউনারেল, বেরিয়াল অ্যান্ড ক্রিমেশন সার্ভিসের অংশ ছিল এই প্রতিযোগিতা।

‘Slovakian brothers win title of central Europe's fastest gravediggers’ শিরোনামে theguardian.com গত ১০ নভেম্বর এ নিয়ে একটি প্রতিবেদন ছেপেছে।

প্রতিযোগিতার আয়োজকদের মুখপাত্র ক্রিশ্চিয়ান স্ত্রিজ সেজেছিলেন গ্রিম রিপারের বেশে। তিনি বলেন, ‘ফিউনারেল কোম্পানিগুলোকে এক মঞ্চে আনাই ছিল এ প্রতিযোগিতার মূল লক্ষ্য। গোরখোদকদের কাজটা যে অসম্ভব কঠিন আর শ্রমসাধ্য, মানুষকে তা দেখানোর জন্যই ছিল এ আয়োজন’।

‘স্লোভাকিয়ার কবরখানাগুলোর অবস্থান হয় খুবই গাদাগাদি। আর একটি কবরের সঙ্গে অন্য একটি কবরের দূরত্ব এতোই কম হয় যে, সেখানে খনন যন্ত্র ব্যবহারের কোনো উপায় থাকে না। সে কারণে মেশিনের বদলে মানুষকে গোরখোদকদের ওপরই ভরসা করতে হয়’।

বাংলাদেশ সময়: ০৮৫৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬

জেএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।