ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অফবিট

ফেনার দরিয়া!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
ফেনার দরিয়া!

জীবনের চারদিকে সফেন সমুদ্রের বিস্তারের কথা বলেছিলেন জীবনানন্দ দাশ তার ‘বনলতা সেন’ কবিতায়। কিন্তু দিন দুই আগে অবাক হয়ে পথ-ঘাট, রাস্তা, মাঠ- সবখানেই ফেনা আর ফেনা দেখলেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মানুষ। সান্তা ক্লারার সান হোসে বিমানবন্দরের আশপাশটা হঠাৎই যেন হয়ে উঠেছিল অন্তহীন ফেনার দরিয়া! 

জীবনের চারদিকে সফেন সমুদ্রের বিস্তারের কথা বলেছিলেন জীবনানন্দ দাশ তার ‘বনলতা সেন’ কবিতায়। কিন্তু দিন দুই আগে অবাক হয়ে পথ-ঘাট, রাস্তা, মাঠ- সবখানেই ফেনা আর ফেনা দেখলেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মানুষ।

সান্তা ক্লারার সান হোসে বিমানবন্দরের আশপাশটা হঠাৎই যেন হয়ে উঠেছিল অন্তহীন ফেনার দরিয়া! 

সে কী সামান্য ফেনা? কোথাও হাঁটু, কোথাও কোমর আর  কোথাও গলা সমান আর কোথাও তার চেয়ে বেশি উঁচু ফেনা। কোথাও কোথাও এ ফেনার উচ্চতা দাঁড়ায় ১০ ফুট পর্যন্ত। চারদিকে যেন এক ফেনিল বিস্ময়!  
 
news.sky.com নামের একটি সংবাদমাধ্যম এই অদ্ভুত ঘটনার ওপর যে খবর করেছে তার শিরোনাম- ‘Giant foam ‘blob’ leaks from airport hangar and spreads in Santa Clara’
 
আসলে ব্যাপারটা যান্ত্রিক ত্রুটিজনিত এক দুর্ঘটনার ফল। বিমানবন্দর বা গুরুত্বপূর্ণ স্থাপনায় আগুন লাগলে তা নেভানোর প্রয়োজনে অগ্নিনির্বাপক ফোম বা ফেনা মজুদ করে রাখা হয়। ওইদিন দুর্ঘটনাক্রমে বিমানবন্দরের হ্যাঙ্গার থেকে সব ফেনা বিপুল বেগে ছড়িয়ে পড়তে থাকে।  

অল্প সময়ের মধ্যেই বিমানবন্দর ও আশপাশের এলাকার গাড়ি-ঘোড়াসহ সবকিছু, এমনকি রোড সাইনগুলোও চলে যায় ফেনার দখলে।  

এ বিপুল ফেনার কবলে পড়াদের মধ্যে ছবিতে একজন সাইকেল আরোহীকেও দেখা গেছে। স্থানীয় ওই বাসিন্দা ফেনার সাগর পাড়ি দিচ্ছিলেন সাইকেলে চড়ে।

সাংবাদিকদের তিনি বলেন, ‘মনে হচ্ছিল, যেন সাবানের ফেনা। গন্ধটাও সাবানের ফেনার মতোই। সবখানে ফেনার কারণে কিছুই দেখতে পাচ্ছিলাম না। রাস্তার মাঝখানটায় সম্ভবত ১০ ফুট উঁচু ফেনা জমেছিল। আমি মাঝখানটায় দাঁড়িয়ে দেখতে চেষ্টা করছিলাম, কোনদিকে যাচ্ছি। কিন্তু ফেনা ডিঙিয়ে বের হতে পারছিলাম না’।

সান্তা ক্লারা শহরের দমকল বাহিনী বাসিন্দাদের ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছিল। কিন্তু কে শোনে কার কথা! এমন এক বিরল দৃশ্য না দেখে কি কেউ ঘরে বসে থাকেন! সবাই বাইরে বের হয়ে কৌতুহলভরে দেখেছেন অভূতপূর্ব এই দৃশ্য। আর ছবি তুলে ও ভিডিও করে তা আপলোড করেছেন সামাজিক মাধ্যমে।  

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
জেএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।