ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

অফবিট

একজন ‘বারিস্তা’

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
একজন ‘বারিস্তা’ কফি

ঢাকা: কফিপ্রেমীদের মাঝে ভীষণ জনপ্রিয় বেশি করে দুধের ফেনা দিয়ে বানানো বিশেষ ধরনের কফি, যার নাম ‘লাতে’। লাতের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে, কাপের ওপর ফেনার সাহায্যে শৈল্পিক পদ্ধতিতে আঁকা কফিচিত্র।

এ শিল্পকে ভিন্ন মাত্রায় নিয়ে গেছেন দক্ষিণ কোরিয়ার ‘বারিস্তা’ (কফিচিত্র শিল্পী) লি গ্যাঙ-বিন। রাজধানী সিউলের ক্যাফে সি-থ্রু কফিশপের কর্ণধার তিনি।



বিভিন্ন ধরনের কফি তৈরিতে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি বলা হয় এই বারিস্তাকে।

কফিসিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে গ্যাঙ-বিন বলেন, ‘কফি আমার কাছে রূপকথার মতো। এটি আমার স্বপ্নকে বাস্তবে রূপান্তরিত করে। সাধারণত যারা কফিচিত্র করেন, তারা শুধু দু’টি রঙই ব্যবহার করে থাকেন- সাদা আর কালো। কিন্তু আমি রঙের এ মাত্রা ভেঙে বের হয়ে আসতে চেয়েছি’।

কফিইনস্টাগ্রামে দুই লাখের বেশি ফলোয়ার রয়েছে গ্যাঙ-বিনের। বিভিন্ন সময়ে লাতের ওপর করা তার শিল্পের মধ্যে সবচেয়ে জনপ্রিয় কফিচিত্র হচ্ছে- ভ্যান গগের ‘দ্য স্টারি নাইট’, এডওয়ার্ড মাঙ্কের ‘দ্য স্ক্রিম’, লিওনার্দো দ্য ভিঞ্চির ‘মোনালিসা’।

কফিপ্রেমীদের অনুরোধে আরো বিভিন্ন ধরনের চিত্র লাতের গায়ে বসালেও গ্যাঙ-বিনের মতে, নকশা যেমনই হোক, কফিটা যেন পান করতে সুপেয় হয়- সেটি তাকে মাথায় রাখতে হয় সব সময়।

কফিতিনি বলেন, ‘আমি ১৮ বছর বয়সে বারিস্তার কাজ শুরু করি। তখন কোরিয়ায় কফিচিত্র এতোটা জনপ্রিয় ছিলো না। কিন্তু আমি আশা হারাইনি। আমার নিয়ম হচ্ছে- এমন কোনো কফি বানাবো না, যা মানুষ পান করতে পারবেন না’।

তিনি আরো বলেন, ‘আমি শুধুমাত্র ঠাণ্ডা কফিতে লাতে চিত্র আঁকি। কারণ, গরম কফিতে এটি করলে ঠাণ্ডা হওয়ার সঙ্গে সঙ্গে স্বাদও বদলে যায়। আমি স্বাদের কোনো পরিবর্তন ঘটাতে চাই না’।

সুতরাং বোঝাই যাচ্ছে- শুধু দর্শনধারী তত্ত্বে বিশ্বাসী নন এই বারিস্তা।

বাংলাদেশ সময়: ০৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৭

এনএইচটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।