ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

অফবিট

পাঁচ হাজারে বানরের বাচ্চা, গন্ধগোকুলের বারবিকিউ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
পাঁচ হাজারে বানরের বাচ্চা, গন্ধগোকুলের বারবিকিউ! বারবিকিউ করে সাজিয়ে রাখা গন্ধগোকুল।

ঢাকা: মাত্র পাঁচ কি সাড়ে পাঁচ হাজার টাকায় মিলছে বানরের জীবন্ত বাচ্চা। আস্ত গন্ধগোকুল আর সজারু জাতীয় এনটিটার বারবিকিউ করে সাজিয়ে রাখা হয়েছে পাত্রে। বলা মাত্র, সেগুলো স্লাইস করে খেতে দেওয়া হবে আপনাকে।

এসব বিপন্ন ও সংরক্ষিত বন্যপ্রাণীর এমন অবাধ বিকিকিনি দেখা গেছে মালয়েশিয়ান বোর্নিওর সারাওয়াক প্রদেশের বাণিজ্যিক শহর মিরিতে।

মাত্র কয়েক দশক আগেও এ শহরের আশপাশে ছিলো মুণ্ডু শিকারীদের আনাগোনা।

মালয়েশিয়ার প্রথম তেল খনিও বোর্নিও দ্বীপের এই মিরিতেই। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই মিরি দিয়েই জাপানি সেনারা শুরু করে বোর্নিও ধ্বংসের অভিযান।

বিক্রির জন্য আনা বানরের জীবন্ত বাচ্চা।  কিন্তু ২০১৭ সালের আধুনিক শহরে এ কেমন প্রাগৈতিহাসিকতা? সানডে মার্কেট ‍নামে মিরি সেন্টার পয়েন্টের সামনে প্রতি রোববার যে হাট বসে, হেন জিনিস নেই যার পসরা বসে না সেখানে। ১৫ অক্টোবর আরো অনেক বন্যপ্রাণীর সঙ্গে বানরের জ্যান্ত বাচ্চা, নানা প্রজাতির কচ্ছপ, গন্ধগোকুল আর সজারু প্রজাতির এনটিটার এর বারবিকিউ ধুমছে বিকোতে দেখা গেলো সেখানে।

মিরি’র সানডে মার্কেটে প্রতি রোববারই এসব সংরক্ষিত ও বিপন্ন বন্যপ্রাণীর পসরা বসে বলে জানা গেছে।

বিক্রির জন্য আনা কচ্ছপ।  বিষয়টি জেনে সারাওয়াক ফরেস্ট্রি করপোরেশন এর ডেপুটি জেনারেল ম্যানেজার ওসওয়াল্ড ব্রাকেন টিসেন বলেন, এগুলো সবই তালিকাভুক্ত সংরক্ষিত প্রাণী। এসব প্রাণীকে জীবিত বা মৃতু ‍অবস্থায় শিকার বা প্রক্রিয়াজাত করা দণ্ডনীয় অপরাধ। এমন অপরাধে বাংলাদেশি টাকায় প্রায় দুই লাখ টাকা জরিমানার পাশাপাশি ১ বছর কারাদণ্ডের বিধানও রাখা হয়েছে।

মিরির সানডে মার্কেটে বন্যপ্রাণীর অবাধ বেচাকেনার বিষয়ে অতি দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।