ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

রাজনীতি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

সরকারের অদূরদর্শিতায় নাবিকের প্রাণহানি: আ স ম‌ রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
সরকারের অদূরদর্শিতায় নাবিকের প্রাণহানি: আ স ম‌ রব আ স ম‌ রব। ফাইল ফটো

ঢাকা: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ‘এমভি বাংলার সমৃদ্ধি’র থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

শুক্রবার (০৪ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, দুই মাসের বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছিল।

এর মধ্যে ২৯ জন নাবিকসহ যুদ্ধ এলাকা হিসেবে ঘোষিত অলভিয়া বন্দরে বাংলাদেশের পতাকাবাহী জাহাজটি কীভাবে সেখানে গেল, এর দায় নির্ধারণের জন্য তদন্ত করা উচিত।

তিনি বলেন, যেখানে জীবনের ঝুঁকি আছে সেখানে নিরাপত্তা সবার আগে। সরকার এই মৌলিক সত্যকে গুরুত্ব দেয়নি। ঘটনা প্রবাহের দিকে নজর রাখলে কোনোভাবেই জাহাজটি সেখানে যাওয়ার কথা নয়। ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি বুঝতে সরকারের কুটনৈতিক ব্যর্থতায় মূল্যবান প্রাণ এবং রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি হয়েছে।

যুদ্ধাবস্থা বিরাজ করায় ইউক্রেন থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের মাসখানেক আগে থেকেই নিরাপদে সরিয়ে নিয়েছে বলে উল্লেখ করেন আ স ম রব।

তিনি বলেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণের পর বিদেশি নাগরিকদের বিভিন্ন সীমান্ত দিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঝুঁকির মধ্যে জাহাজ পাঠানোর পরও নাবিকদের নিরাপদে সরিয়ে নিতে বাংলাদেশের পক্ষে তড়িৎ কোনো কূটনৈতিক পদক্ষেপ নেওয়া হয়নি। অথচ জার্মানি-ফ্রান্স যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ আগেই তাদের বাণিজ্য সীমিত করে তাদের নাগরিকদের নিরাপদে সরিয়ে নিয়েছে। ব্যতিক্রম শুধু বাংলাদেশ।

রাষ্ট্রের নাগরিকদের জীবনের নিরাপত্তা বিধানে সরকারের অদূরদর্শিতা ও উদাসীনতা ক্ষমার অযোগ্য বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
এমএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।