ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

মাতৃভাষার প্রতি অনুরাগ ছড়িয়ে দেওয়ার আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
মাতৃভাষার প্রতি অনুরাগ ছড়িয়ে দেওয়ার আহ্বান

ঢাকা: মাতৃভাষার প্রতি অনুরাগ প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন স্টকহোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার।

২১শে ফেব্রুয়ারি (শনিবার) স্টকহোমে বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।


স্টকহোমের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মাতৃভাষা ও মাতৃভূমির প্রতি গভীর অনুরাগ, অনুভূতি ও মমত্ববোধ দেশপ্রেমেরই বহিঃপ্রকাশ বলে বিশেষভাবে উল্লেখ করেন রাষ্ট্রদূত।

তিনি বলেন, বাংলা ভাষা-ভাষীরাই বিশ্বের একমাত্র জাতি যারা নিজ ভাষায় কথা বলার অধিকার আদায়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছেন। তাদের এ আত্মত্যাগই আমাদের স্বকীয়তা ও স্বাতন্ত্র্যবোধ সমুন্নত রেখে স্বাধীনতা ও সার্বভৌমত্ব প্রতিষ্ঠার আন্দোলনের দিকে ধাবিত করেছে।

তিনি আরও বলেন, ১৯৯৯ সালের ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি মূলত বিশ্বের সব ভাষা-ভাষীর প্রতি শ্রদ্ধা ও স্বাতন্ত্র্যের পরিচায়ক।

তাই সবাইকে ব্যক্তিগত ও পারিবারিক জীবনে মাতৃভাষার ব্যাপক চর্চা ও লালনের মাধ্যমে মাতৃভাষার প্রতি অনুরাগ ও অনুভূতি প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে তিনি প্রধানমন্ত্রীর ঘোষিত রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে এক হয়ে কাজ করার আহ্বানও জানান।

পবিত্র কুরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন শেষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়।

দূতাবাস প্রাঙ্গণে প্রতীকী শহীদ মিনারের বেদীতে প্রবাসীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।