ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ইতালীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে সেমিনার 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, মে ২০, ২০১৯
ইতালীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে সেমিনার  সেমিনারে অংশ নেওয়া অতিথি ও ব্যবসায়ীরা। ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ, বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র ও বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকারের দেওয়া বিভিন্ন সুযোগ-সুবিধা তুলে ধরার লক্ষ্যে ইতালিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ১৭ মে ফ্লোরেন্স চেম্বার ভবনে এ সেমিনারের আয়োজন করা হয়।  সোমবার (২০ মে) বাংলাদেশ দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদারের সভাপতিত্বে সেমিনারে ফ্লোরেন্স চেম্বার অব কমার্সের নেতারা ছাড়াও তুসকানা, উম্ব্রিয়া ও মার্কে অঞ্চলের অন্তত ২০জন ইতালীয় ব্যবসায়ী অংশগ্রহণ করেন।  

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্লোরেন্স চেম্বার অব কমার্সের মারিও কুরিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফ্লোরেন্সে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল অ্যাডভোকেট জর্জিয়া গ্রানাতা।

সেমিনারে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ ও ভিশন-২০৪১সহ বিগত দশ বছরে দেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নচিত্র ব্যবসায়ীদের কাছে তুলে ধরেন রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার।

তিনি বলেন, দ্বিপাক্ষিক ব্যবসা বৃদ্ধি ও বিনিয়োগের উত্তম ক্ষেত্র হিসেবে বাংলাদেশ বিবেচিত হতে পারে। কারণ, বাংলাদেশে রয়েছে স্থিতিশীল রাজনৈতিক অবস্থা, উৎপাদিত পণ্যের বিশাল বাজার, উৎপাদনের জন্য নিম্ন মজুরি, সর্বোপরি সরকারের বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রণোদনা প্যাকেজ।

সেমিনারে ইকোনমিক কাউন্সেলর মানস মিত্র ‘বাংলাদেশ: ডেস্টিনেশন নেক্সট’ শিরোনামে একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। প্রেজেন্টেশনের পর প্রশ্ন-উত্তর পর্ব ও মুক্ত আলোচনায় অংশ নেন ব্যবসায়ীরা। এসময় রাষ্ট্রদূত ও ইকোনমিক কাউন্সেলর ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

মুক্ত আলোচনায় ব্যবসায়ীরা বাংলাদেশ দূতাবাসের এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। ইতালি ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিতে এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তারা।

এ সেমিনারের মাধ্যমে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে ‍তুসকানা, উম্ব্রিয়া ও মার্কে অঞ্চলের ব্যবসায়ীদের সরাসরি যোগাযোগ স্থাপিত হয়েছে উল্লেখ করে মারিও কুরিয়া বলেন, বাংলাদেশ ও ইতালির মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। এ আয়োজন ইতালীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করবে।

বাংলাদেশ দূতাবাস সম্প্রতি ইতালির বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চলে, বিশেষ করে মিলান, ভেনিস, নেপলস, জেনোয়া, পালেরমো ও কাতানিয়া শহরে এ ধরনের সেমিনার আয়োজনের উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মে ২০, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।