ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের কমিটি 

শাহ মোহাম্মদ তানভীর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের কমিটি 

পর্তুগাল: ইউরোপ প্রবাসীদের কল্যাণে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার প্রত্যয় নিয়ে বাংলাদেশি সংবাদকর্মীদের সমন্বয়ে গঠন করা হলো ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব।  

দীর্ঘ প্রতীক্ষার পর ২০২২ সালের প্রথম দিন স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় ভার্চ্যুয়াল সভার মধ্য দিয়ে নবীন ও প্রবীণদের সমন্বয়ে গঠিত ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের এ কমিটির আনুষ্ঠানিক পথচলা শুরু হয়।

আগামী দুই বছরের (২০২২-২৩) জন্য এ কমিটি গঠন করা হয়েছে।  

সভায় সভাপতিত্ব করেন ঢাকা পোস্টের স্পেন প্রতিনিধি মিরন নাজমুল।  

কমিটিতে দৈনিক যুগান্তরের ইতালি প্রতিনিধি জমির হোসেনকে সভাপতি এবং বাংলা টিভির স্পেন প্রতিনিধি কবির আল মাহমুদকে সাধারণ সম্পাদক এবং ঢাকা পোস্টের পর্তুগাল প্রতিনিধি ফরিদ আহমেদ পাটওয়ারীকে ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক করার প্রস্তাব করলে সাধারণ সভার পরিচালক অ্যাডভোকেট আনিচুজ্জামান আনিস উপস্থিত সবার মতামত চান। এসময় টুডেস ওয়ার্ল্ড নিউজ ২৪ ডটকম এর প্রধান সম্পাদক এবং সাবেক গান বাংলা টেলিভিশনের হেড অব নিউজ হুমায়ুন কবির হিমুসহ সবাই 
সমর্থন দেন। এরপর সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবিরকে সংগঠনের উপদেষ্টা করা হয়। এরপর সদ্য নির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ পাটওয়ারী পূর্ণাঙ্গ কমিটির নামের তালিকা প্রকাশ করেন সদ্য সাধারণ সম্পাদকের অনুমতিক্রমে।  

নবগঠিত কমিটির অন্য সদস্যরা হলেন- উপদেষ্টা রিয়াদ আহাদ, বাংলা কাগজের নির্বাহী সম্পাদক (যুক্তরাজ্য)
সহসভাপতি হাবীবুল্লাহ আল বাহার (জার্মান), এমডি আব্দুল্লাহ ইকবাল (ফিনল্যান্ড), ওমর ফারুক হিমেল 
(জার্মান), যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ পাটওয়ারী (পর্তুগাল), ইসমাইল হোসাইন রায়হান (স্পেন), সাংগঠনিক সম্পাদক ফয়সাল মাহমুদ (যুক্তরাজ্য), সৈয়দ মুনতাসির রিমন (ফ্রান্স), লায়েবুর রহমান (বার্সেলোনা), আনোয়ার এইচ খান ফাহিম (পর্তুগাল), রাকিব হাসান রাফি (স্লোভেনিয়া), অর্থ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মোহাম্মদ শাহজাহান (পর্তুগাল), তথ্য গবেষণা ও আন্তর্জাতক বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আহমেদ রাজ (পোল্যান্ড), প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রিন্স শহীদ আহমেদ (পর্তুগাল), দপ্তর সম্পাদক মোহাম্মদ মুবিন খান (স্পেন, বার্সেলোনা), ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মো. আবু সাঈদ (পর্তুগাল, লিসবন), অভিবাসন বিষয়ক সম্পাদক মেহেদী মারুফ (প্যারিস), সদস্য মিরন নাজমুল (স্পেন), অ্যাভোকেট আনিচুজ্জামান আনিচ (ইতালি), বাবু মিয়া জসিম (অস্ট্রিয়া)।

কমিটি ঘোষণার পর সংক্ষিপ্ত বক্তব্যে সংগঠনের উপদেষ্টা হুমায়ুন কবির হিমু বলেন, ইউরোপ প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সবাই ঐক্যবদ্ধভাবে যে প্রেসক্লাব গঠন করেছেন, ইউরোপে এটা ইতিহাস সৃষ্টি করবে। সাংবাদিকতা একটি মহান পেশা। আবেগবর্জিত ও নিরপেক্ষ দৃষ্টিতে সংবাদ পরিবেশন করাই সাংবাদিকদের মূল লক্ষ্য হওয়া উচিত। ইউরোপ-বাংলাদেশ প্রেসক্লাবের সদস্যরা বয়সে তরুণ, কিন্তু অভিজ্ঞতায় ঋদ্ধ। ইউরোপ বাংলাদেশি কমিউনিটিকে বিশ্বে তথা বাংলাদেশের কাছে ইতিবাচকভাবে উপস্থাপন করাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।  

ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের উপদেষ্টা এবং ইউরোপ ও যুক্তরাজ্য বাংলা কাগজের নির্বাহী সম্পাদক রিয়াদ আহাদ ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের কমিটি গঠনে অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন, ইউরোপ প্রবাসী সাংবাদিকদের সমন্বয়ে এমন সুসংগঠিত একটি কমিটি গঠন হয়েছে, যা অকল্পনীয়।  

তিনি নবগঠিত কমিটিকে প্রবাসীদের পাশে থাকার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ০৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।